• ঢাকা
  • সোমবার, ২০ জানুয়ারি, ২০২০, ৭ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০১৯, ০৪:১৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৫, ২০১৯, ০৪:১৪ পিএম

নাইজেরিয়া উপকূলে ১৮ ভারতীয় নাবিককে অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক
নাইজেরিয়া উপকূলে ১৮ ভারতীয় নাবিককে অপহরণ

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়া উপকূলে জলদস্যুরা একটি জাহাজ থেকে ১৯ জন কর্মীকে অপহরণ করেছে। যাদের মধ্যে ১৮ জনই ভারতীয় নাবিক। অপর একজন তুর্কী নাগরিক বলে প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে।  

কর্তৃপক্ষের বরাতে ভারতীয় বার্তা সংস্থা দ্য টাইমস অব ইন্ডিয়া জানায়, মঙ্গলবার (৪ ডিসেম্বর) শেষ রাতের দিকে বনি বহিঃসমুদ্র বন্দরের প্রায় ৬৬ নটিক্যাল মাইল উত্তর থেকে এই নাবিকদের অপহরণ করা হয়।

জাহাজের একজন চিফ অফিসার মুম্বাইয়ে তার স্ত্রীর কাছে ফোন করার কিছুক্ষণ পরেই এই ঘটনা ঘটে। যদিও পরদিন সকাল পর্যন্ত ভারতীয় নাবিকদের অবস্থান সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য জানা যায়নি।

বুধবার (৫ ডিসেম্বর) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, অপহরণের শিকার ভারতীয়দের সন্ধানে এরই মধ্যে নাইজেরীয় কর্তৃপক্ষ এবং দেশটির নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ শুরু হয়েছে। 

মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, ‘নাইজেরিয়ায় আমাদের অপহৃত নাবিকদের বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছে। সেক্ষেত্রে নির্ভরযোগ্য কোনো তথ্য পাওয়া গেলে অবশ্যই আপনাদের জানানো হবে।’

দেশটিতে অপহরণের শিকার নৌকর্মীদের একজন তুরস্কের নাগরিক। অপহৃত ভারতীয় চিফ অফিসারের বাবা জানান, তার সন্তান হংকংভিত্তিক অ্যাংলো-ইস্টার্ন কোম্পানিতে গত ১৫ বছর যাবত চাকরি করছেন।

তিনি বলেন, ‘আমার ছেলে জাহাজটিতে ক্যাপ্টেন পদমর্যাদা এবং চিফ অফিসার হিসেবে কর্মরত আছেন। বুধবার সকালে কোম্পানি থেকে টেলিফোনের মাধ্যমে এই অপহরণের কথা জানানো হয়।’