• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৯, ১১:০২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৭, ২০১৯, ০৪:০৬ পিএম

কপ২৫, মাদ্রিদ ২০১৯

জলবায়ু পরিবর্তন ইস্যুতে তারুণ্য ও নতুন প্রজন্ম দিবস উদযাপন

জলবায়ু পরিবর্তন ইস্যুতে তারুণ্য ও নতুন প্রজন্ম দিবস উদযাপন

জাতিসংঘ আয়োজিত কপ২৫ (বিশ্ব জলবায়ু পরিবর্তন সম্মেলন ২০১৯) উদযাপন  উপলক্ষে আজ (শুক্রবার, ৬ ডিসেম্বর) স্পেনের মাদ্রিদ শহরে আন্তর্জাতিক যুব- সম্প্রদায়ের পক্ষ থেকে তারুণ্য ও ভবিষ্যত প্রজন্ম শীর্ষক একটি বিশেষ দিবস উদযাপন  করা হয়।

পাশাপাশি বৈশ্বিক জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নানা বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।

এই আয়োজনের মূল উদ্দেশ্য ছিল তরুণ প্রজন্মের নেতৃত্বে কীভাবে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ ও সেগুলো কার্যকর করা সম্ভব হয় এবং প্যারিস চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে তরুণ প্রজন্ম কী ভূমিকা রাখতে পারে তা নিয়ে আলোচনা করা।

যুব-নেতৃত্বাধীন অনুষ্ঠান, কর্মশালা এবং ক্রিয়াকলাপের সাথে যুব-জলবায়ু বিষয়ক প্রশিক্ষন ইস্যু কার্যকর করা ও তরুণ প্রজন্মের ক্ষমতায়নের লক্ষ্যে, বাৎসরিক 'কপ থিম্যাটিক' যুব দিবসের উদযাপনের মাধ্যমে যুবসমাজের উদ্দেশ্যে জলবায়ু রক্ষার বার্তা প্রেরণ করাই ছিল এর আলোচ্য বিষয়।

এতে যুব সম্প্রদায়ের নেতৃবৃন্দের সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিশেষ কমিটির কার্যনির্বাহী সম্পাদক প্যাট্রিশিয়া এস্পিনোসা।
এ সময় এক বক্তব্যে বিশ্বের তরুণ প্রজন্মের উদ্দেশ্যে এসপেনোসা বলেন, "জলবায়ু ইস্যুতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের প্রয়োজনকে প্রভাবিত করার জন্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই বছরজুড়ে যুবসমাজ একটি দুর্দান্ত ভূমিকা পালন করে চলেছে। আমি তরুণদের সকলকে, তাদের সমন্বিত আহ্বানকে বিশ্বের কাছে পরিচিত করতে চাই।চিনতে চাই।"

অনুষ্ঠানে যুব সম্প্রদায়ের পক্ষ থেকে জলবায়ু রক্ষার ক্ষেত্রে আগামী প্রজন্মের সক্রিয় অংশগ্রহণ যেন চলমান থাকে সেজন্য নানাবিধ কার্যক্রম ঘোষিত হয়। 
অনুষ্ঠানে কপ২৫ পূর্ববর্তী জলবায়ু ইস্যুতে আয়োজিত তিন দিনব্যাপী কয়১৫ (কনফারন্স অব ইয়ুথ ১৫, ২৯ নভেম্বর-০১ ডিসেম্বর) সম্মেলনের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ভিডিও চিত্র উপস্থাপন করা হয়।

বিশ্বের নানা দেশের তরুণ প্রজন্মের মাঝে সমন্বয় সৃষ্টির মাধ্যমে বৈশ্বিক প্রেক্ষাপটে ভূমিকা পালনের লক্ষ্যে আন্তর্জাতিক যুব সম্প্রদায়ের নেতৃত্বে এই সম্মেলন আয়োজন করা হয়।

সম্পাদনা সহকারী: এস এম সাব্বির খান