• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০১৯, ০৩:০৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৯, ২০১৯, ০৩:০৮ পিএম

ফিনল্যান্ডের সানা মেরিন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নির্বাচিত

ফিনল্যান্ডের সানা মেরিন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নির্বাচিত
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মেরিন

বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল ইউরোপিয়ান দেশ ফিনল্যান্ড। রোববার (৮ ডিসেম্বর) দেশটির অন্যতম প্রধান রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেট পার্টির প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্যদিয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিলেন ৩৪ বছর বয়সী সানা মেরিন।

এর আগে দীর্ঘদিন তিনি ফিনিশ পরিবহন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

সানা মেরিন কেবল ফিনল্যান্ডেরই নয় গোটা বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হয়ে ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন। ফিনল্যান্ড এর আগে কখনোই এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

গত মঙ্গলবার (৩ ডিসেম্বর) এক আস্থা ভোটে পরাজয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যান্তি রিনে। এরপর রোববার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা।

ফিনল্যান্ডের পার্লামেন্ট হাউজ- ছবি সংগৃহিত

এ দিন সানা গণমাধ্যম কর্মীদের বলেন, ‘পুনরায় আস্থা অর্জনের জন্য আমাদের একত্রিত হয়ে আরও অনেক কাজ করতে হবে।’

নিজের বয়স নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি আমার বয়স বা লিঙ্গ সম্পর্কে কখনো ভাবি না। রাজনীতিতে যে কারণে এসেছি কেবল সেসব বিষয়গুলোর কথাই ভাবি। মূলত এর জন্যই আমরা ভোটারদের আস্থা জয় করতে পেরেছি।’

দেশটির সর্ববৃহৎ পত্রিকা ‘হেলসিংইন সানোমাত ও ইলটা সানোমাত ট্যাবলয়েডের’ তথ্য অনুযায়ী সানা মেরিন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব গ্রহণ করছেন।

তাছাড়া এই কমবয়সী রাষ্ট্র নেতাদের তালিকায় রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন (৩৯), ইউক্রেনের ওলেসি হংচারুক (৩৫) ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন (৩৫)।

এসকে