• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৪:২৪ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০৫:০৯ এএম

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন ২০১৯

চলছে শেষ মুহূর্তের ভোট, ঘণ্টাবাদে বুথ ফেরত জরিপ 

চলছে শেষ মুহূর্তের ভোট, ঘণ্টাবাদে বুথ ফেরত জরিপ 

................................

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের শেষ মুহূর্তের ভোটগ্রহণ চলছে। আর মাত্র এক ঘন্টা পরেই সমাপ্ত হবে দেশটির ইতিহাসে ঠাঁই করে নেয়া এই নির্বাচনের ভোট পর্ব। 

শুক্রবার (১৩ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৩টা ৩৫ মিনিট নাগাদ ব্রিটেনের '২০১৯ ইউকে জেনারেল ইলেকশন রেজাল্টস' নামক নির্বাচনী তথ্য সরবরাহকারী অফিশিয়াল ওয়েবসাইটের সর্বশেষ আপডেটে এই তথ্য নিশ্চিত করা হয়। এরইমধ্যে সাইটের ভোটিং  ডিটেইল অংশের স্থলে ফলাফল প্রকাশের নির্ধারিত প্যানেল বক্স দৃশ্যমান হয়েছে।

সূত্রের তথ্য মতে, বুথ ফেরত জরিপের তথ্য প্রকাশের মধ্যদিয়ে শুরু হবে দ্বিতীয় পর্যায়ের নির্বাচনী কার্যক্রম। এবারের নির্বাচনে কোনো দলকে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ক্ষেত্রে মোট ৩৫০ টি আসনের মধ্যে ৩২৬টি আসনে জয় লাভ করতে হবে বলে জানিয়েছে ওয়েবসাইটটি।

এর আগে অনানুষ্ঠানিকভাবে প্রথমিক জরিপের তথ্য বিবেচনায় এবারের নির্বাচনের সম্ভাব্য ফলাফল সম্পর্কে আগাম পূর্বাভাস জানিয়েছে একাধিক ব্রিটিশ অনুসন্ধানী ও নির্বাচন পর্যবেক্ষনকারী সংস্থা।

এ সকল সমীক্ষার তথ্য মতে, নির্বাচনে জয়লাভের ক্ষেত্রে সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে দেশটির ব্রেক্সিটপন্থী বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজার্ভেটিভ পার্টি। তাদের এই ধারণা সত্য হলে, নির্বাচনে জয় লাভের মধ্যদিয়ে আলোচিত ব্রেক্সিট চুক্তি সম্পাদনের সম্ভাবনাই প্রবল হয়ে উঠবে। 

তবে সেই সঙ্গে অভিবাসন ও সাম্প্রদায়িক ইস্যুতে জটিলতা বৃদ্ধির সমূহ সম্ভাবনাও রয়েছে। যার আঁচ এরইমধ্যে রক্ষণশীল দলটির বিভিন্ন কার্যক্রম দ্বারা প্রমাণিত।

এসকে

আরও পড়ুন