• ঢাকা
  • রবিবার, ০৫ এপ্রিল, ২০২০, ২১ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৫:০৭ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০৫:১৬ এএম

১ম বুথ ফেরত জরিপ

ব্রিটেনের এক্সিট পোলে ব্রেক্সিট সাফল্যের পথে বরিস

আন্তর্জাতিক ডেস্ক
ব্রিটেনের এক্সিট পোলে ব্রেক্সিট সাফল্যের পথে বরিস

ভোটগ্রহণ শেষ। জানা গেল ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের প্রথম বুথ ফেরত (এক্সিট পোল) জরিপের ফলাফল। মূল ফলাফল প্রকাশের আগে এই জরিপের মাধ্যমে যাচাই কর হয় সম্ভাব্য ফলাফলের মান।

শুক্রবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর ৪টা ৩০ মিনিটে প্রকাশিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের এই প্রথম বুথ ফেরত জরিপের ফলাফল। এটি বলছে এক ঐতিহসিক জয়ের পথে রয়েছে দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজার্ভেটিভ পার্টি। বিপরীতে ইতিহাসের সবচেয়ে লজ্জাজনক পরাজয়ের অশনি সংকেত দেখছে করবিনের লেবার পার্টি।

প্রথম বুথ ফেরত জরিপের সমীক্ষায় দেখা যায়, শুধু জয় নয় রীতিমত ভূমিধস জয়ের দ্বারপ্রান্তে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটির নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য যেখানে সর্বমোট ৩৫০টি আসনের মধ্যে প্রয়োজন ৩২৬টি আসন, সেখানে এই জরিপের খাতায় বরিসের নামের পাশে রয়েছে ৩৬৮টি আসনে বিজয় চিহ্ন। অপরদিকে তার প্রধান রাজনৈতিক বিরোধী দল জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টির খাতায় রয়েছে মাত্র ১৯১টি সিটে জয়লাভের তথ্য। যা এ যাবত কোনো নির্বাচনে দলটির সবচেয়ে লজ্জাস্কর পরাজয়ের তিক্ত স্মৃতি বলেই বিবেচিত হবে।  রয়টার্স

বুথ ফেরত জরিপের এই তথ্য যদি নির্বাচনের মূল ফলাফলে প্রতিফলিত হয় তাহলে সুনিশ্চিত ব্রেক্সিট বাস্তবায়নের পথেই হাটতে হবে ব্রিটেনকে। আর ব্রেক্সিটপন্থী বরিসকে ভোটে এমন বিজয় অর্জনে সমর্থন দিয়ে থাকলে নির্দ্বিধায় বলা যায় যে, ব্রিটিশরা ব্রেক্সিট বাস্তবয়নের পক্ষেই।

জরিপের  তথ্য মতে, অন্যান্য দলগুলোর মধ্যে স্কটিশ ন্যাশনাল পার্টি ৫৫ টি এবং লিবারাল ডেমোক্র্যাটদের ১৩ টি আসন জিতবে বলে তথ্য প্রকাশ করা হয়েছে।

এসকে