• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৯, ০৮:০৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৮, ২০১৯, ০৮:০৭ পিএম

কনকনে ঠাণ্ডায় কাঁপছে কলকাতা

কনকনে ঠাণ্ডায় কাঁপছে কলকাতা
জেলায় জেলায় শৈত্য প্রবাহের পূর্বাভাস

সারা ভারত কাঁপছে তীব্র ঠাণ্ডায়। এর সঙ্গে পাল্লা দিয়ে কলকাতা তথা পশ্চিমবঙ্গের তাপমাত্রাও কমতে শুরু করেছে গত দুদিন ধরে। আপাতত কোনো পশ্চিমি ঝঞ্ঝা বা তেমন বড় কোনো নিম্নচাপের সম্ভাবনা না থাকায় উত্তরের হাওয়াও অকৃপণভাবে ঢুকেছে পশ্চিমবঙ্গে। যার জেরে উত্তরবঙ্গের শিলিগুড়িতে শিলাবৃষ্টি, আরও উত্তরে দার্জিলিং জেলায় কোনো কোনো স্থানে তুষারপাত, বাংলার পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় শৈত্যপ্রবাহ এবং খাস কলকাতায় হাড় হিম করা ঠাণ্ডা পড়েছে। রীতিমতো জুবুথুবু অবস্থা পশ্চিমবঙ্গের।

শুক্রবারের থেকে শনিবারের তাপমাত্রা আরও নেমেছে। শনিবার মৌসুমের শীতলতম দিন কাটালো পশ্চিমবঙ্গবাসী। কলকাতার তাপমাত্রা এদিন ১০ ডিগ্রিতে নেমে যায়, স্বাভাবিকের থেকে যা অন্তত আড়াই ডিগ্রি কম। শুক্রবার ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস। এদিকে দিল্লিতে শনিবার তাপমাত্রা ছিল ২.৪ ডিগ্রি। পশ্চিমবঙ্গের ১৫টি জেলায় শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার শিলিগুড়িতে শিলাবৃষ্টি ছাড়াও দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পংয়ে বৃষ্টি হয়েছে। শনিবার একটা সময় কলকাতার তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমে যায়। আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, শনি ও রোববার বিভিন্ন জেলায় পারদ নামতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি পর্যন্ত। এরইমধ্যে রোববার একাধিক জেলায় মৌসুমের শীতলতম দিন হতে পারে বলেও সতর্কবার্তা দেয়া হয়েছে। পশ্চিমের জেলাগুলোতে হাড় কাঁপানো ঠাণ্ডা হবে বলেও জানানো হয়েছে।

শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, জলপাইগুড়ি, মালদহ, দুই দিনাজপুর, কোচবিহার, দার্জিলিং এবং কালিম্পংয়ে। এই পরিস্থিতি তৈরি হতে পারে হুগলি, নদিয়া, এবং দুই ২৪ পরগনাতেও। ২৭ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় শৈত্যপ্রবাহ হতে পারে বলে আগেই সতর্ক করেছিল আবহাওয়া দফতর।

আরও জানানো হয়েছে, পশ্চিমি ঝঞ্ঝা সরে যাওয়ায় আগামী ৪৮ ঘণ্টা পূর্ব ভারতে উত্তুরে হাওয়ার দাপট থাকবে। তবে রোববারের পর থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। 

কলকাতার আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমি ঝঞ্ঝার কারণে ১ থেকে ৩ জানুয়ারির মধ্যে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হতে পারে। ১ জানুয়ারি হাল্কা বৃষ্টি হতে পারে। কিন্তু এর পরের দিন হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এই বৃষ্টি বেশিরভাগ জেলাতেই হবে। একইসঙ্গে আবহাওয়া দফতরের পূর্বাভাস, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে।

এফসি

আরও পড়ুন