• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২০, ০৭:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩, ২০২০, ০৭:১৫ পিএম

সুলাইমানি হত্যা

টালমাটাল শেয়ার-তেলের বাজার

টালমাটাল শেয়ার-তেলের বাজার

বিশ্ব অর্থনীতি

.................

ইরাকে মার্কিন বাহিনীর হাতে ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার জেরে শুক্রবার (৩ জানুয়ারি) তেলের বাজার ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। সেই সাথে বিশ্বের প্রধান শেয়ার বাজারগুলোতে পতন দেখা দিয়েছে। 

লন্ডন, ফ্রাঙ্কফুর্ট ও প্যারিসের শেয়ার বাজার নিম্ন সূচক নিয়ে দিন শুরু করে। সেই সাথে হংকংয়েও হ্রাস পায়। সাংহাইয়ে কিছুটা পরিবর্তন এসেছে। জাপানের বাজার ছিল বন্ধ।

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের এলিট বাহিনী কুদস ফোর্স প্রধান জেনারেল কাসেম সোলাইমানি বিমান হামলায় নিহত হওয়ার ঘটনায় মার্কিন ও ইসরায়েলি লক্ষ্যবস্তুতে ইরানের প্রতিশোধমূলক হামলার আশঙ্কা তৈরি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এমন পরিস্থিতিতে বিনিয়োগকারীদের মাঝে ভূরাজনৈতিক অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সোলাইমানি হত্যার জবাব ইরান কীভাবে দেবে তা নিয়ে তাৎক্ষণিকভাবে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। তবে অতীতে দেখা গেছে তেহরান তেলের জাহাজ জব্দ ও মার্কিন সামরিক বাহিনীর ড্রোন ভূপাতিত করার ঘটনা ঘটিয়েছে।

শুক্রবার (৩ জানুয়ারি) লন্ডনে অশোধিত তেলের আন্তর্জাতিক দাম ব্যারেল প্রতি ২.১০ ডলার বেড়ে ৬৮.৩৬ ডলারে ওঠে যায়। তবে এক পর্যায়ে দাম বৃদ্ধি পেয়েছিল প্রায় ৩ ডলার।

নিউ ইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে প্রতি ব্যারেল অশোধিত তেলের দাম ১.৭৯ ডলার বেড়ে ৬২.৯৭ ডলার হয়েছে।

তেল উৎপাদনকারী মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার পাশাপাশি নিউজিল্যান্ডে তেলের দাম বেড়েছে এবং তাইওয়ানে কিছুটা পরিবর্তন এসেছে।

শেয়ার বাজারে দিনের শুরুতে লন্ডনের এফটিএসই সূচক ০.৫ শতাংশ, জার্মানির ডিএএক্স সূচক ০.৯ শতাংশ ও ফ্রান্সের সিইসি সূচক ০.৫ শতাংশ কমে যায়।

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটে এসঅ্যান্ডপি ৫০০ সূচক ও ডোও জোনস ইন্ডাস্ট্রিয়াল এভারেজ হ্রাস পায় ০.৮ শতাংশ।

এশিয়াতে হংকং ০.৩ শতাংশ, সাংহাই ১.৫, ভারত ০.৫ শতাংশ সূচক হারিয়েছে। তবে দক্ষিণ কোরিয়ায় ১ পয়েন্ট ও অস্ট্রেলিয়ায় ০.৬ শতাংশ সূচক বেড়েছে। ইউএনবি।

এসএমএম

আরও পড়ুন