• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২০, ০৬:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৮, ২০২০, ০৬:৩৮ পিএম

বিক্ষোভে মোদীর আসাম সফর বাতিল

বিক্ষোভে মোদীর আসাম সফর বাতিল
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী- ফাইল ফটো

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতে প্রায় এক মাস ধরেই বিক্ষোভ চলছে। তীব্র বিক্ষোভের মুখে পূর্ব নির্ধারিত আসাম সফর বাতিল করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টাইমস অব ইন্ডিয়া

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ‘খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস-২০২০’ এর উদ্বোধন করতে শুক্রবার (১০ জানুয়ারি) আসামের গুয়াহাটিতে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী মোদীর। কিন্তু নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী বিক্ষোভের কারণে তৈরি হওয়া অস্থিতিশীল পরিস্থিতিতে মোদী তার আসাম সফর বাতিল করেছেন।

স্থানীয় সময় বুধবার (৮ জানুয়ারি) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

জানা গেছে, আসামের বিজেপি নেতৃত্বাধীন রাজ্য সরকারের পরামর্শেই মোদীর দপ্তরের পক্ষ থেকে সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসামের রাজ্য সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরকে জানানো হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনে আসাম এখন উত্তাল। এমন অবস্থায় প্রধানমন্ত্রীর আসাম সফর ঝুঁকিপূর্ণ হবে।

উল্লেখ্য, গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। এরপর ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। ফলে বিলটি আইনে পরিণত হয়। আইনটি পাস হওয়ার পর এ নিয়ে দ্বিতীয়বার আসাম সফর বাতিল করলেন মোদী।
এসকে

আরও পড়ুন