• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২০, ১২:০২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১০, ২০২০, ১২:০২ পিএম

ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিধ্বস্ত ইউক্রেনের যাত্রীবাহী বিমান!

ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিধ্বস্ত ইউক্রেনের যাত্রীবাহী বিমান!
- সৌজন্যে: সিএনএন

তেহরানের সন্নিকটে ১৮০ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের বোয়িং-৭৩৭ মডেলের বিমানটি ইরানি ক্ষেপনাস্ত্রের আঘাতে ধ্বংশ প্রাপ্ত হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। 

শুক্রবার (১০ জানুয়ারি) একটি ভিডিও প্রকাশের মাধ্যমে মার্কিনিদের এই দাবির কথা জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা সিএনএন।

এদিকে বিধ্বস্ত বিমানটির উদ্ধারকৃত ‘ব্ল্যাকবক্স’ যুক্তরাষ্ট্রে অবস্থিত উড়োজাহাজটির নির্মাণ সংস্থা বোয়িং কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে না বলে আগেই জানিয়েছে ইরান।

গত বুধবার (৮ জানুয়ারি) সকালে ইরানের রাজধানী তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দরের পাশে ১৮০ আরোহী নিয়ে বিধ্বস্ত হয় ইউক্রেনের বিমানটি। শুরুতে এটিকে নিছক দুর্ঘটনা বলে মনে হয়। তবে সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে এই বিমান বিধ্বস্তের ঘটনাকে দুর্ঘটনা বলে মানতে অসম্মতি জানান অনেক কূটনীতিক।

এমন অবস্থায় বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ইরানের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান আলি আবেদজাদেহ জানান, ইরান কখনোই নির্মাতা ও মার্কিন প্রশাসনের কাছে বিধ্বস্ত ‘বোয়িং-৭৩৭’ মডেলের বিমানটির ‘ব্ল্যাকবক্স’ হস্তান্তর করবে না। ইরান নিজেই এই বিমান বিধ্বস্তের ঘটনার তদন্ত করবে।

আন্তর্জাতিক বিমান পরিবহন নীতিমালা অনুসারে ইরানের এই দাবি যৌক্তিক ও ন্যায়সঙ্গত বলে জানা যায়। 

এ দিকে বৃহস্পতিবার রাতে ওই বিমান বিধ্বস্তের একটি ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ওই ভিডিওতে কোনো একটা বস্তুর আঘাতে বিমানটিতে আগুন ধরে যেতে দেখা গেছে। আর কিছুক্ষণ পরই প্রচণ্ড শব্দে এটি বিস্ফোরিত হয়। মার্কিনিদের দাবি, যে বস্তুর আঘাতে বিমানটিতে আগুন ধরে যায় সেটি হলো একটি ক্ষেপণাস্ত্র।

সংবাদের তথ্য মতে, বিমান বিধ্বস্তের ওই ভিডিওটি যুক্তরাষ্ট্র সংগ্রহ করেছে মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজির মাধ্যমে।

এসকে

আরও পড়ুন