• ঢাকা
  • সোমবার, ২০ জানুয়ারি, ২০২০, ৭ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০১:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০১:৫১ পিএম

ব্রিটিশ রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করল ইরান 

আন্তর্জাতিক ডেস্ক
ব্রিটিশ রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করল ইরান 
ইরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইর- ফাইল ফটো

ইরানের অভ্যন্তরীণ ইস্যুতে ভবিষ্যতে নাক গলালেই দেশটিতে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে বিতাড়িত করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেহরান। সোমবার (১৩ জানুয়ারি) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে হুঁশিয়ারিটি দেয়।

বিবৃতিতে বলা হয়, ব্রিটিশ দূতাবাসের সমস্ত হস্তক্ষেপ ও উস্কানি অবিলম্বে বন্ধ করতে হবে। আমরা সর্তক করে বলছি, ব্রিটেনের এই মনোভাব অব্যাহত থাকলে তেহরান কেবল তাদের রাষ্ট্রদূতকে তলবের মাধ্যমেই সীমাবদ্ধ থাকবে না।

কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরা’ জানায়, ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনায় রাজধানী তেহরান ও এর আশপাশের বিভিন্ন শহরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। শনিবার (১১ জানুয়ারি) সেই বিক্ষোভে আন্দোলনকারীদের উস্কানি দেওয়ার অভিযোগে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে গ্রেফতার করা হয়েছিল।

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, ইরানস্থ ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে তেহরানের একটি সেলুন থেকে গ্রেফতার করে পুলিশ। যদিও রাষ্ট্রদূতকে বিক্ষোভস্থল থেকেই গ্রেফতার করা হয় জানিয়ে এরই মধ্যে টুইটারে একটি ছবি প্রকাশ করেছে ইরানি গণমাধ্যম ‘ইতেমাদ’।

রাষ্ট্রদূত ম্যাকাইরকে আটকের কয়েক ঘণ্টা পর মুক্তি দেওয়া হলেও ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ব্রিটেন সরকার। ইরানের এই আচরণকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের সামিল বলে দাবি করছে যুক্তরাজ্য।