• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০, ৯ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৬:১২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৬:২০ পিএম

বিমান ধ্বংসের ঘটনায় কয়েকজন ইরানি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
বিমান ধ্বংসের ঘটনায় কয়েকজন ইরানি গ্রেপ্তার

ভুলবশত ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে  ইউক্রানের একটি বোয়িং পরিবহন বিমান ধ্বংসের ঘটনায় কয়েকজন ইরানিকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) ইরানি বিচার বিভাগের বরাত দিয়ে এমন তথ্যই জানিয়েছে বার্তা সংস্থা  এই তথ্য জানায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইউক্রেনের বিমান ধ্বংসের ঘটনায় সম্প্রতি বিশেষ আদালত গঠনের ঘোষণা দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তার ওই ঘোষণার পর পরই গ্রেপ্তারের খবর এলো।

এ সম্পর্কে দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি বলেন, বিমান ধ্বংস নিয়ে বড় আকারের তদন্ত করা হচ্ছে। এরই মধ্যে গ্রেপ্তার হয়েছে কয়েকজন। অবশ্য ঠিক কয়জনকে গ্রেপ্তার করা হয়েছে তা জানাননি তিনি। এমনকি কারও পরিচয়ও প্রকাশ করা হয়নি।

এ প্রসঙ্গে মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে দেশটির রাষ্ট্রপতি হাসান রুহানি বলেন, 'অপ্রত্যাশিত এই ঘটনার তদন্ত ও বিচারিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে বিচার বিভাগের একজন উচ্চপদস্থ কর্মকর্তা, সিনিয়র বিচারক ও বেশ কয়েকজন বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি বিশেষ আদালত গঠন করা হয়েছে।'
তিনি বলেন,'এটি কোনও সাধারণ ঘটনা নয়। এর সুষ্ঠ তদন্ত পরিচালনায় সর্বোচ্চ ব্যবস্থাই গ্রহণ করা হবে যা পুরো বিশ্ব দেখতে পাবে।' দ্য গার্ডিয়ান

গত ৮ জানুয়ারি (বুধবার) ভোররাতে সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান। এর কয়েক ঘণ্টা পরই ইরানের আকাশে ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়।

শুরুতে বিমান বিধ্বস্তের ঘটনায় নিজেদের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করলেও পরে সেটি স্বীকার করে নেয় ইরান। এরই মধ্যে দেশটি দুঃখ প্রকাশ করেছে। একই সঙ্গে বলেছে, নিজেদের ভুলের কারণে একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের বিমানটি বিধ্বস্ত হয়। এতে থাকা ১৭৬ আরোহীর সবাই প্রাণ হারান।
এসকে