• ঢাকা
  • রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২০, ০৯:০৫ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২০, ১২:০৮ পিএম

প্রজাতন্ত্র দিবসে জঙ্গি হামলা

ভারতে বিপুল বিস্ফোরকসহ ৫ জঈশ জঙ্গি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
ভারতে বিপুল বিস্ফোরকসহ ৫ জঈশ জঙ্গি গ্রেফতার

ভারতের প্রজাতন্ত্র দিবসের দিন দেশটির বিভিন্ন স্থানে ভয়াবহ জঙ্গি হামলার তৎপরতা বানচালের দাবি করেছে জম্মু-কাশ্মীর পুলিশ।এ ঘটনায় ৫ জঈশ জঙ্গিকে গ্রেফতার ও বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এক প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্যই প্রকাশ করেছে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম।

প্রকাশিত এক সংবাদে বার্তা সংস্থা এএনআই জানায়, বড়সড় জঙ্গি হামলার ছক ছিল প্রজাতন্ত্র দিবসে। আর সেই ছক কার্যত ফাঁস হয়ে যেতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে কাশ্মীর উপত্যকার শ্রীনগরে। কার্যত কাশ্মীরে অবস্থিত পাকিস্তানী জঙ্গি সংগঠন জঈশ-ই-মুজম্মদের একটি গোপন আস্তানা থেকে এই হামলা পরিচালনার পরিকল্পনা করা হয়।

জম্মু-কাশ্মীর পুলিশের বরাত দিয়ে সংস্থাটি আরও জানায়, কাশ্মীরের হজরতবল এলাকায় পর পর দুটি গ্রেনেড বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে শুরু হয় সে অঞ্চলে নিরাপত্তা বাহিনীর তৎপরতা। আকস্মিক এমন শক্তিশালী গ্রেনেড কোথা থেকে এলো তা অনুসন্ধান করতে গিয়ে এক পর্যায়ে বেরিয়ে আসে থলের বিড়াল। 

এ সময় নিরাপত্তা বাহিনী পুরো এলাকাজুড়ে ব্যাপক তল্লাশি শুরু করে। আর সেই অভিযানের এক পর্যায়ে শ্রীনগর থেকে একটা বিশাল অংশের অস্ত্রশস্ত্র ও বিস্ফোরক উদ্ধার হয়। যে শিবির থেকে এই সমস্ত জিনিস উদ্ধার হয়েছে তা শ্রীনগরের একটি জঈশ-এ-মুহম্মদের শিবির। আর গ্রেফতার করা হয় ৫ জঙ্গি সদস্যকে।

দেশটির পুলিশের প্রাথমিক তদন্তে জানতে পারা গিয়েছে, কাশ্মীরে বসেই প্রজাতন্ত্র দিবসের দিন একাধিক নাশকতার ছক কষেছিল এই জঙ্গিরা। কাশ্মীর পুলিশ মনে করছে গ্রফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জঙ্গিদের সম্পর্কে আরও বড়সড় তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে।

সূত্র : এএনআই

এসকে/টিএফ

আরও পড়ুন