• ঢাকা
  • রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২০, ১২:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২০, ১২:৪৭ পিএম

রোহিঙ্গাদের নাগরিকত্ব ইস্যু

মিয়ানমারের বিরুদ্ধে নতুন প্রমাণ প্রকাশ করলো ফরটিফাই রাইটস

আন্তর্জাতিক ডেস্ক
মিয়ানমারের বিরুদ্ধে নতুন প্রমাণ প্রকাশ করলো ফরটিফাই রাইটস

রোহিঙ্গাদের নাগরিক অধিকার করার ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে নতুন প্রমাণ সামনে এনেছে ফরটিফাই রাইটস নামে একটি মানবাধিকার বিষয়ক সংগঠন। এই প্রমাণের ভিত্তিতে সংগঠনটির দাবি, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্বের অধিকার ছিনিয়ে নিচ্ছে। এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা এপি।

প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যগ্রহণ ও অভ্যন্তরীণ সরকারি দলিলাদিসহ মানবাধিকার বিষয়ক সংগঠনটির সংগৃহীত বিভিন্ন তথ্য প্রমাণের ভিত্তিতে দেখা যায়, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড (এনভিসি) নিতে বাধ্য করছে, যা কার্যকরভাবে রোহিঙ্গাদের বিদেশি নাগরিক হিসেবে চিহ্নিত করে এবং তাদের পূর্ণ নাগরিকত্বের অধিকার  হরণ করছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ফরটিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানায়, নাগরিকত্বের ক্ষেত্রে এনভিসি অত্যন্ত আপত্তিজনক একটি বিষয়। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিদেশি নাগরিক হিসেবে প্রমাণের জন্য এটিকে কাজে লাগাচ্ছে। মিয়ানমার সরকারের উচিত অবিলম্বে এটি বাতিল করা। 

এছাড়া রোহিঙ্গাদের পরিচয় মুছে ফেলা এবং তাদের পূর্ণ নাগরিকত্ব অস্বীকার করার চলমান প্রচেষ্টার সঙ্গে সরকারি কর্মকর্তারা প্রত্যক্ষভাবে জড়িত বলেও জানিয়েছেন ম্যাথিউ স্মিথ।

এসকে

আরও পড়ুন