• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২০, ০১:০৭ পিএম

দাবানলে বিপর্যস্ত অস্ট্রেলিয়ায় এবার ভারি বর্ষণ

দাবানলে বিপর্যস্ত অস্ট্রেলিয়ায় এবার ভারি বর্ষণ

কয়েক মাসেরও বেশি সময় ধরে দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। আগুন নেভাতে দমকলকর্মীসহ দেশটির সামরিকবাহিনীর সব চেষ্টাই যখন ব্যর্থ, তখন সংকটাপন্ন প্রাণিদের ডাকে সাড়া দিল প্রকৃতি। আর তাতেই যেন পুরো অস্ট্রেলিয়াজুড়ে অঝোরে ঝরছে বৃষ্টি। আর স্বস্তি ফিরেছে সকলের মনে।

শুক্রবার (১৭ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, শুক্রবার সারারাত অস্ট্রেলিয়ায় বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এর মধ্যে কুইন্সল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৩০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ভারী এই বৃষ্টিতে সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতির।

দাবানল থেকে মুক্তি, স্বস্তির বর্ষণে প্রাণবন্ত অস্ট্রেলিয়া- ছবি সংগৃহিত

অস্ট্রেলিয়া পুলিশের বরাত দিয়ে বার্তা মাধ্যমটি জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে অস্ট্রেলিয়ায় বিভিন্ন রাস্তার ৫০টি স্থান পানিতে তলিয়ে গেছে। এতে ব্যাহত হচ্ছে যোগাযোগ। অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট শহরের রাস্তা তলিয়ে যাওয়ার কারণে আটকা পড়েছেন ২ যাত্রী।

ভারী বৃষ্টিপাত সম্পর্কে অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিস বলছে, গোল্ড কোস্ট শহরে সাধারণত মাসে যে বৃষ্টিপাত হয় তার চেয়ে তিনগুণ বেশি বৃষ্টিপাত হয়েছে গত ১২ ঘণ্টায়। এ কারণেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হলো।

কুইন্সল্যান্ডের জরুরি বিভাগ বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। ওই সতর্কবার্তায় বিদ্যুতের লাইন ও উপড়ে পড়া গাছ থেকে সতর্ক থাকতে বলা হয়। একই সঙ্গে বন্যা পরিস্থিতির কারণে গাড়ি নিয়ে বের হতে ও বাইরে হাঁটতে যেতে নিষেধ করেছে কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ায় বহু প্রত্যাশিত বৃষ্টি- ছবি সংগৃহিত

এ দিকে গালফ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের দাবানল এলাকায় টানা ২ দিন ধরে বৃষ্টি হচ্ছে। এতে কয়েক মাস ধরে চলা বিপর্যয়কর অবস্থা থেকে কিছুটা হলেও স্বস্তি মিলেছে। টানা ২ দিন বৃষ্টির পরও এখনো অনেক জায়গার দাবানল নিয়ন্ত্রণে আসেনি।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। এতে এখন পর্যন্ত ২৮ জন প্রাণ হারিয়েছেন। ধ্বংস হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। এছাড়া দাবানলে প্রায় ৫০ কোটি প্রাণির মৃত্যু হয়েছে।
এসকে

আরও পড়ুন