• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ০৪:৩১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২০, ০৪:৩৩ পিএম

রাশিয়ায় পুতিন বিরোধী আন্দোলনের ডাক

রাশিয়ায় পুতিন বিরোধী আন্দোলনের ডাক
রাশিয়ার নির্দলীয় সরকারবিরোধী নেতা ও মস্কো সিটির কাউন্সিলর জুলিয়া গ্যালিইয়ামিন- রেডিও ফ্রি ইউরোপ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছেন দেশটির নির্দলীয় সরকারবিরোধী নেতা ও মস্কো সিটির কাউন্সিলর জুলিয়া গ্যালিইয়ামিন। তার ডাকে সম্মতি দিয়েছেন পুতিন বিরোধীরা।  রেডিও ফ্রি ইউরোপ

বুধবার (১৫ জানুয়ারি) সংসদে দেওয়া এক ভাষণে গণভোটের মাধ্যমে সংবিধানে বড় ধরনের সংশোধনী আনার প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার প্রস্তাবিত সাংবিধানিক সংস্কারের বিরুদ্ধে সোচ্চার হতে রবিবার (১৯ জানুয়ারি) রাশিয়ার জনগণকে রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন রুশ রাজনৈতিক জুলিয়া গ্যালিইয়ামিন।

শনিবার (১৮ জানুয়ারি) এক টুইটার বার্তায় তিনি এ আহ্বান জানান। ওই বার্তায় জুলিয়া গ্যালিইয়ামিন লিখেছেন, প্রেসিডেন্ট পুতিন সংবিধানে সংস্কার আনার প্রস্তাব দিয়েছেন। তার এই প্রস্তাব প্রকৃতপক্ষে অভ্যুত্থানের সামিল।

এছাড়া ভ্লাদিমির পুতিনের প্রস্তাবিত গণবিরোধী সাংবিধানিক সংস্কার রাশিয়ায় অভ্যন্তরীণ বৈষম্য ডেকে আনবে বলেও ওই টুইটার বার্তায় উল্লেখ করেন জুলিয়া গ্যালিইয়ামিন।

এর আগে পুতিন সংসদে সাংবিধানিক সংস্কার প্রস্তাব উত্থাপন করার পরপরই প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়ান দিমিত্রি মেদভেদেব। পরে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার অনুমতি সাপেক্ষে মিখাইল মিশুস্তিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন পুতিন। 

গত বুধবার পার্লামেন্টের বার্ষিক বক্তব্যে প্রধানমন্ত্রী ও কেবিনেট নিয়োগের ক্ষমতা পার্লামেন্ট ও প্রেসিডেন্টের মধ্যে ভাগাভাগি করার প্রস্তাব দেন পুতিন। এছাড়া রাশিয়ায় আন্তর্জাতিক আইনের দাপট কমানো, প্রেসিডেন্টের দুই মেয়াদের নিয়ম সংশোধন করা, বিদেশি নাগরিকত্ব কিংবা বিদেশে বসবাসের অনুমতি থাকা ব্যক্তিদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে নিষিদ্ধের আইন সুসংহত করার প্রস্তাব দেন তিনি।

রাশিয়ার সংবাদমাধ্যম কোমারসান্ত পুতিনের এ আচমকা সংবিধান সংশোধনের প্রস্তাব ও প্রধানমন্ত্রী পরিবর্তনকে ‘জানুয়ারি বিপ্লব’ হিসেবে অভিহিত করেছে। অন্যদিকে পুতিনের এ পদক্ষেপকে আজীবন ক্ষমতায় থাকার কৌশল হিসেবে মনে করছেন পশ্চিমা পর্যবেক্ষকরা।

এসকে

আরও পড়ুন