• ঢাকা
  • শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২০, ০৪:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২০, ০৪:০৩ পিএম

সান্নিধ্যেই বিস্তার পাচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক
সান্নিধ্যেই বিস্তার পাচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস
- জাগরণ গ্রাফিক্স

এশিয়ার পরাশক্তি চীনে ছড়িয়ে পড়া রহস্যজনক ভাইরাসে আরও একজনের প্রাণহানি ঘটেছে। গত কয়েকদিনে মৃতের সংখ্যা ৪ জনে দাঁড়িয়েছে। বিজ্ঞানীদের মতে, নতুন এই ভাইরাস মূলত একজনের শরীর থেকে অন্য জনের শরীরে ছড়াচ্ছে।

সোমবার (২০ জানুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, চীনের গুয়াংডং অঞ্চলে আরও দুইজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাছাড়া ১৫ জন চিকিৎসা কর্মী এরই মধ্যে ভাইরাসজনিত রোগে অসুস্থ হয়েছেন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

উহান পৌর স্বাস্থ্য কমিশনের পাঠানো বিবৃতির বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি নিউজ জানায়, অজ্ঞাত এই ভাইরাসে সর্বশেষ প্রাণ হারানো ব্যক্তিটি উহান শহরের বাসিন্দা। এই শহর থেকেই গত ডিসেম্বরে ভাইরাসটির আবির্ভাব ঘটে।

বিশ্লেষকদের মতে, বিশাল জনসংখ্যার এই দেশটিতে প্রতিনিয়ত নতুন ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত কয়েকদিনে চীনে আরও ১৩৯ জন আক্রান্ত হয়েছেন। এনিয়ে আক্রান্তের সংখ্যা দুই শতাধিক বলে দাবি বেইজিং প্রশাসনের। যদিও বেসরকারি সূত্রগুলো জানায়, অজ্ঞাত এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা দুই হাজারের অধিক। যার মধ্যে অধিকাংশই পুরুষ।

উল্লেখ্য, মানুষের মাধ্যমে ছড়ানো নতুন এই ভাইরাস ইতোমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান।

রহস্যজনক এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, সর্দি, জ্বর ও কাশির মতো সমস্যা দেখা দেয়। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

এসকে