• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২০, ০৩:২২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২০, ০৪:০৩ পিএম

রোহিঙ্গা গণহত্যা ইস্যু

মিয়ানমারের আপত্তি খারিজ, মামলা চলবে : আইসিজে

মিয়ানমারের আপত্তি খারিজ, মামলা চলবে : আইসিজে

মিয়ানয়ামারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মানবতাবিরোধী নৃশংসতা পরিচালিত হয়েছে দাবি করে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার কার্যক্রম অব্যাহত থাকবে বলে ঘোষণা করেছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। 

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) এই প্রসঙ্গে বাংলাদেশ সময় বেলা ৩টা নাগাদ মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়েরকৃত মামলার বহুল প্রতীক্ষিত অন্তর্বর্তীকালীন রায় পাঠের প্রথম পর্যায়ে এমনটাই ঘোষণা করেছেন ন্যাদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিজের বিচারক প্যানেল। এই রিপোর্ট লেখা পর্যন্ত পুর্নাঙ্গ রায় পাঠ চলছে।

তবে মিয়ানমারের আরাকান রাজ্যে বসবাসকারী রোহিঙ্গাজনগোষ্ঠির ওপর পরিচালিত গণহত্যার কথা বরাবরই অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার। সর্বশেষ তদন্ত প্যানেল রোহিঙ্গাদের ওপর কিছু অপরাধের কথা স্বীকার করলেও বরাবরের মতোই গণহত্যার বিষয়টি অস্বীকার করছে। এ নিয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিতভাবে জাতিগত শুদ্ধি অভিযান চালায় মিয়ানমার। সেনাবাহিনী ও উগ্রবাদী বৌদ্ধরা হত্যা, গণধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে নতুন করে সাত লাখেরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসেন। এই নৃশংসতাকে গণহত্য আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা করে গাম্বিয়া।

মামলায় প্রাথমিক পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের সুরক্ষা ও সংঘাত যাতে আরও তীব্রতর না হয়-এজন্য জরুরি পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিতে আদালতের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। আদালতে মিয়ানমারের প্রতিনিধিত্ব করা দেশটির স্টেট কাউন্সিলর ও শান্তিতে নোবেল জয়ী অং সান সু চি গণহত্যার অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, এ বিষয়ে মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই। তিনি গণহত্যার অভিযোগ খারিজের আহ্বান জানান।

এসকে