• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২০, ০৪:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২০, ০৪:৩৫ পিএম

যুদ্ধাপরাধের দায়ে ট্রাম্পের বিচার হওয়া উচিত, মত মার্কিনিদের

যুদ্ধাপরাধের দায়ে ট্রাম্পের বিচার হওয়া উচিত, মত মার্কিনিদের

সোলাইমানি হত্যায় জড়িত থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধাপরাধ মামলার আওতায় বিচার হওয়া উচিত বলে মনে করেন আমেরিকার এক চতুর্থাংশেরও বেশি নাগরিক। মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের সাম্প্রতিক এক মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন সেনাদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ড চালানো হয় ট্রাম্পের নির্দেশে। এ জন্য আন্তর্জাতিক আদালতে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের করবে বলে ঘোষণা দিয়েছে ইরান।

মধ্যপ্রাচ্যের দেশটির এই অভিযোগের প্রতি সমর্থন রয়েছে স্বয়ং মার্কিন নাগরিকদেরই। বিজনেস ইনসাইডারের জরিপেই সেটার প্রমাণ পাওয়া গেছে। জরিপে অংশগ্রহণকারীদের ২৭.৪ শতাংশ ইরানের অভিযোগের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন। ভিন্নমত প্রকাশ করেছেন ৩৪.৫ শতাংশ আমেরিকান। এছাড়া ২৪.৮ শতাংশ মানুষ কোন মতমতই দেননি। তাছাড়া ১২.২ শতাংশ ‘আমি জানি না’ মত প্রকাশ করেছেন।

জেনারেল সোলাইমানিকে হত্যার দায়ে শিগগিরই আন্তর্জাতিক আদালতে ট্রাম্প ও পেন্টাগনের বিরুদ্ধে মামলা করবে বলে ঘোষণা দিয়েছে ইরানের বিচার বিভাগ। এই ঘোষণার জেরেই  মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জরিপটি পরিচালনা করেছে। আর শুক্রবার (২৪ জানুয়ারি) এই জরিপের ফল প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।

এসকে