• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২০, ০৫:২৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২০, ০৫:২৬ পিএম

রাজস্থানে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাস

রাজস্থানে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাস

ভারতের রাজস্থানের বিধানসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী একটি প্রস্তাব পাস হয়েছে। এর মধ্য দিয়ে কেরল ও পাঞ্জাবের পর ভারতের আরও একটি রাজ্যে কেন্দ্রের করা নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এ ধরনের প্রস্তাব পাস হলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার (২৫ জানুয়ারি) রাজস্থানের বিধানসভায় নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাবটি উত্থাপন করে ওই রাজ্যের ক্ষমতাসীন দল। বিধানসভায় ভোটাভুটির সময় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির অনেক সদস্যকে চিৎকার ও স্লোগান দিতে দেখা যায়।

জানা গেছে, রাজস্থানের বিধানসভায় কংগ্রেস নেতাদের আধিপত্য রয়েছে। রাজ্যটির মুখ্যমন্ত্রীর দায়িত্বে আছেন কংগ্রেস নেতা অশোক গেহলোট। কংগ্রেস নেতৃত্বাধীন হওয়ায় ক্ষমতাসীন বিজেপি সরকারের তৈরি করা আইনের বিরুদ্ধে আনা প্রস্তাব যে সহজেই পাস হবে সেটা নিশ্চিতই ছিল।

এদিকে পশ্চিমবঙ্গেও নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী একটি প্রস্তাব পাস হতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। আগামী ২৭ জানুয়ারি পশ্চিমবঙ্গের বিধানসভায় এই প্রস্তাবটি উত্থাপন করা হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেসের নেতারা।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। আর বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। এরপর ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। ফলে বিলটি আইনে পরিণত হয়।

এসকে