• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০, ০৮:৫৫ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২০, ০৮:৫৫ এএম

মালিতে সেনা ক্যাম্পে জঙ্গি হামলায় নিহত ২০

মালিতে সেনা ক্যাম্পে জঙ্গি হামলায় নিহত ২০
মালিতে সেনা ক্যাম্প

মালিতে একটি সেনা ক্যাম্পে জঙ্গি হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন।

সেন্ট্রাল মালির নিয়নো শহরের সোকলো গ্রামের কাছে এ হামলা হয় বলে জানিয়েছে দেশটির সরকার। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে তা জানানো হয়নি।

রোববার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে বলা হয়, সেনা নিহতের পাশাপাশি ক্যাম্পের বেশকিছু কাঠামো ধ্বংস করেছে জঙ্গিরা। হামলার পরপরই তারা সেখান থেকে পালিয়ে যায়। পরে ক্যাম্পটির দখল নিয়ে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। পর্যবেক্ষণে কাজ শুরু করছে সামরিক বিমান।

মালির কেন্দ্র ও উত্তরাঞ্চলে আল-কায়েদা ও আইএস জঙ্গিগোষ্ঠীর হামলার ঘটনা নতুন নয়। প্রতিবেশি দেশ বুরকিনা ফাসো এবং নাইজারে সেনা ও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে প্রায় হামলা চালায় জঙ্গিরা।

মালির সেনাবাহিনীর মুখপাত্র দিরান কোনে বলেন, হামলার পরই ক্যাম্পটি দখলে নেয় সেনাবাহিনী। পরে অতিরিক্ত সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। হামলাকারীদের খোঁজে অনুসন্ধান চলছে।

মালির সেনাবাহিনীর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, ‘‘একটি বিমান মোতায়েন করা হয়েছে পর্যবেক্ষণের জন্য।’’

মালিতে প্রায়ই এই ধরনের সন্ত্রাসী হামলা হয়। ২০১২ সালে দেশটির উত্তরাঞ্চলে বসবাসরত তুয়ারেগ বিদ্রোহীদের সমর্থনে ওই এলাকার নিয়ন্ত্রণ নেয় সন্ত্রাসীরা। মূলত এরপর থেকেই গোটা দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরবর্তীকালে ফ্রান্সের সহায়তায় মালির সেনাবাহিনী জঙ্গিদের কাছ থেকে হারানো শহরগুলো উদ্ধার করে নেয়। তবে এরপরও জঙ্গিদের হামলা কমেনি।

এসএমএম

আরও পড়ুন