• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০, ১১:৫০ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২০, ০৪:৫৫ পিএম

করোনাভাইরাসের নতুন চিকিৎসায় সফল চীন

করোনাভাইরাসের নতুন চিকিৎসায় সফল চীন

সারা বিশ্ব যখন করোনাভাইরাস সংক্রমনে আতঙ্কিত ঠিক সেই সময় আশার বাণী শোনালো চীনের একদল চিকিৎসা বিজ্ঞানী। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া নিউজ প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, এরইমধ্যে এই ভাইরাস ঠেকাতে তৎপর চিকিৎসা ও জীবাণু গবেষকরা শুনিয়েছেন তাদের সাফল্যের কথা।

ক্রমেই মহামারি আকার ধারণ করতে থাকা করোনাভাইরাস সংক্রমনে চীনে এখন পর্যন্ত ৮১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ, ভারতসহ এশিয়ার অন্যান্য দেশও। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো উন্নত দেশগুলোও করোনাভাইরাস থেকে মুক্ত নয়। সেখানেও শনাক্ত করা হয়েছে ভাইরাস আক্রান্ত রোগী।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে থাকা এই ভাইরাস ঠেকাতে ব্যাপক তৎপরতা চালাচ্ছে চীনের চিকিৎসক ও জীবাণু গবেষকরা। সেই সঙ্গে ভাইরাসটির প্রতিষেধক তৈরির চেষ্টাও চলছে। এরইমধ্যে এ ব্যাপারে ভালো খবর দিয়েছে চীনের চিকিৎসকরা। 

সোমবার (২৭ জানুয়ারি) চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, এই ভাইরাসের নতুন চিকিৎসায় তারা সফল হয়েছেন। 

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনের বরাতে এক্সপ্রেস জানায়, চীনের দুটি হাসপাতালের ৭ জন মেডিকেল স্টাফকে চিকিৎসা দেয়া হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে তাদের মধ্যে এই ভাইরাসের যেসব লক্ষণ দেখা দিয়েছিল তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

টোংজির ইউনিয়ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেডিকেল কলেজ অব হুয়াংজং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির এই ৭ মেডিকেল স্টাফ নতুন চিকিৎসা গ্রহণের পর অনেকটাই সুস্থ আছেন। তাদের মধ্যে এই ভাইরাসের যেসব লক্ষণগুলো দেখা গিয়েছিল সেগুলো নিয়ন্ত্রণে এসেছে।

এছাড়া করোনাভাইরাসের প্রতিষেধক ভ্যাকসিনের যে প্রাথমিক নমুনা চীনা গবেষকরা উদ্ভাবনের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন, সেটিও অনেকটাই সফল বলে জানা গেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভ্যাকসিনের সফলতা এখনও যাচাই করতে পারেনি বলে জানিয়েছে। তবুও করোনাভাইরাস নিয়ন্ত্রণে এই ঘটনাকে সফলতা হিসেবেই দেখছে চীন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিওএইচও এর তথ্য মতে, করোনাভাইরাসের সংক্রমনে শুধু চীনেই প্রাণ গেছে কমপক্ষে ৮১ জনের। সংক্রমণে শিকার প্রায় ৩ হাজার মানুষ।

গবেষকদের আশঙ্কা-প্রকৃত সংখ্যাটি আরও বেশি হতে পারে। কারণ সতর্কতা জারির আগেই বহু মানুষ ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহর এবং হুবেই প্রদেশ ত্যাগ করেছেন। ধারণা করা হচ্ছে, বিশ্বের ১৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

এসকে

আরও পড়ুন