• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২০, ০২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩১, ২০২০, ০২:৪৬ পিএম

চীনে করোনাভাইরাস, অর্থনৈতিক সাফল্য দেখছে যুক্তরাষ্ট্র

চীনে করোনাভাইরাস, অর্থনৈতিক সাফল্য দেখছে যুক্তরাষ্ট্র
মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস- ফাইল ফটো

দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে চীনের রহস্যময় করোনা ভাইরাস। এই ভাইরাসের বিস্তারকে মার্কিন অর্থনীতির জন্য ইতিবাচক হিসেবেই দেখছে ট্রাম্প প্রশাসন। মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রসের মন্তব্যের বরাতে এ খবর প্রকাশ করেছে মার্কিন বার্তা সংস্থা ওয়াশিংটন পোস্ট।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) মার্কিন এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে উইলবার রস বলেন, করোনা ভাইরাস কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। তবে এটাও ঠিক যে, এই ভাইরাসের দ্রুত বিস্তারের ইতিবাচক প্রভাব পড়বে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে।

এরপর মার্কিন বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমি আসলে ভয়াবহ এই পরিস্থিতির ওপর দাঁড়িয়ে বিজয় উল্লাস করতে চাই না। তবে করোনা ভাইরাসের কারণে সৃষ্টি হওয়া পরিস্থিতির কারণে চীনের পণ্য সরবরাহ ব্যবস্থার ব্যাপারে সবাই নতুন করে চিন্তা করবে।’

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সর্বত্রই যখন আতঙ্ক বিরাজ করছে তখন মার্কিন বাণিজ্যমন্ত্রীর এমন মন্তব্যে সমালোচনার ঝড় ওঠেছে।

এ দিকে কিছুতেই ঠেকানো যাচ্ছে না চীনের রহস্যময় করোনা ভাইরাসের বিস্তার। বরং প্রাণঘাতী এই ভাইরাসটি আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি বিবেচনায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে এখন পর্যন্ত ২১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ৩৫৬ জন।

এসকে