• ঢাকা
  • রবিবার, ০৭ জুন, ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২০, ১০:৪৯ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২, ২০২০, ১১:৩৮ এএম

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০৫ 

আন্তর্জাতিক ডেস্ক
করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০৫ 
১৭ বছর আগের সার্সের মহামারিকেও ছাড়িয়ে গিয়েছে করোনাভাইরাস। ফটো : এপি

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০৫ জনে দাঁড়িয়েছে। চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৪ আর চীনের বাইরে ফিলিপাইনে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু চীনের হুবেই প্রদেশেই প্রাণ গেছে ২৯৪ জনের। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন, ১৪ হাজার ৩৮০ জন। এ তথ্য জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন। 

২৭টি দেশে এই ভাইরাসে ১৪ হাজার ৫৫১ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ১৭ বছর আগের সার্সের মহামারিকেও ছাড়িয়ে গিয়েছে করোনাভাইরাস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৩ সালে ২৬টি দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স)। এই ভাইরাসে অন্তত ৮ হাজার ১০০ লোক আক্রান্ত হয়েছিল। 

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে প্রথমবারের মতো একজনের করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। প্রথমবারের মতো স্পেনেও একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। 

সম্প্রতি চীন সফর করেছেন এমন সব বিদেশি পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া। এর আগে রাশিয়া, জাপান, পাকিস্তান এবং ইতালিও একই ধরনের নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। অন্যান্য দেশগুলোর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা, এয়ারলাইন্সগুলো ফ্লাইট স্থগিত রাখা এবং বিভিন্ন সরকার তার নাগরিকদের সরিয়ে নেয়ায় ব্যাপক বিচ্ছিন্নতার মুখে পড়ছে চীন, এতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির গতি শ্লথ হওয়ার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। চীনে বন্ধ করা হয়েছে অ্যাপল স্টোর।

কমিউনিস্ট পার্টির উহান শহরের এক শীর্ষ নেতা ডিসেম্বরের দিকে ছড়িয়ে পড়া এ ভাইরাস নিয়ে শুরুর দিকে স্থানীয় প্রশাসনের উদাসীনতার বিষয়ে ‘অনুশোচনা’ প্রকাশ করেছেন। চীনের হুবেই প্রদেশের উহান সিটিতে সর্বাধুনিক সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে এ রোগের চিকিৎসায়।

আরআইএস 

আরও পড়ুন