• ঢাকা
  • রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৩:২৩ পিএম

বশিরকে আইসিসি’র কাছে হস্তান্তর করছে সুদান

আন্তর্জাতিক ডেস্ক
বশিরকে আইসিসি’র কাছে হস্তান্তর করছে সুদান

সুদানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বলেন, সরকারের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট বশিরের বিরোধী একটি রাজনৈতিক ফ্রন্টের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জেবহাতুস সুদান নামের ওই ফ্রন্টের বহু নেতাকর্মীকে প্রেসিডেন্ট বশিরের শাসনালে হত্যা করা হয় বলে অভিযোগ রয়েছে।

সুদানের অনেকগুলো রাজনৈতিক দল নিয়ে এই ফ্রন্ট গঠিত এবং পশ্চিম সুদানের দারফুর অঞ্চলে এটির সদরদপ্তর অবস্থিত। ২০০৩ সালে দারফুর অঞ্চলে প্রেসিডেন্ট বশির সরকারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সরকার বিরোধীদের সংঘর্ষে হাজার হাজার মানুষ নিহত হয়। আন্তর্জাতিক ফৌজদারি আদলতে প্রেসিডেন্ট বশিরের বিরুদ্ধে গণহত্যা ও মানবতা বিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। ওই অভিযোগের ভিত্তিতে ২০০৯ সালে বশিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়েছিল।

তবে ক্ষমতায় থাকার কারণে তার বিরুদ্ধে ওই পরোয়ানা কার্যকর করা যায়নি। গত বছরের এপ্রিল মাসে প্রবল গণবিক্ষোভের জের ধরে সেনা হস্তক্ষেপে ক্ষমতাচ্যুত হন তিন দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা স্বৈরশাসক ওমর আল বশির। এরপরই তাকে আন্তর্জাতিক আদালতের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিল সুদান।

এসকে