• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০৩:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০৩:৫৩ পিএম

ইরানে সংসদ নির্বাচনকে ঘিরে প্রচারণা শুরু

আন্তর্জাতিক ডেস্ক
ইরানে সংসদ নির্বাচনকে ঘিরে প্রচারণা শুরু

সাম্প্রতিক সময়ের চলমান উত্তেজনার মাঝেই ইরানে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। ইরান-মার্কিন ও ইরান-ইসরায়েল বৈরীতার উত্তাপ বৃদ্ধির সঙ্গে সঙ্গে অর্থনৈতিক পরিস্থিতি ও পারমানবিক ইস্যুতে ইরানে চলমান বিক্ষোভ- সব মিলিয়ে এই নির্বাচন বেশ গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে দেশটির ভবিষ্যতের জন্য।

এদিকে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ইরানের সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরু হয়ে গেছে বলে জানা গেছে। প্রার্থীরা সকাল থেকেই তাদের কর্মসূচি ও পরিকল্পনা তুলে ধরার কাজে ব্যস্ত রয়েছেন। আল জাজিরা

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন পরিচালনা বিষয়ক হেডকোয়ার্টার্স গতকাল এক বিবৃতিতে প্রচারের সময়সীমা ঘোষণা করে।

বিবৃতিতে বলা হয়েছে, ১৩ ফেব্রুয়ারি থেকে নির্বাচনী প্রচার শুরু হয়ে তা আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রার্থীরা এ সময়ের মধ্যে তাদের কর্মসূচিসহ নানা পরিকল্পনা তুলে ধরার পাশাপাশি সব ধরণের প্রচার চালাতে পারবেন, তবে তা হতে হবে নির্বাচনী আইনের আওতায়।

নির্বাচনী প্রচার নীতিমালা লঙ্ঘন করা হচ্ছে কিনা তা তদারকি করবে নির্বাচন পরিচালনা বিষয়ক হেড কোয়ার্টার্স। সোশ্যাল মিডিয়াসহ ভার্চুয়াল জগতে প্রার্থীদের নির্বাচনী প্রচার কার্যক্রমের ওপরও তারা কড়া নজর রাখবে।

ইরানে আগামী ২১ ফেব্রুয়ারি পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। ২৯০ টি আসনের জন্য সাত হাজার ১৪৮ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। একই দিনে ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ইরানে প্রতি চার বছর পরপর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে যে কোনো নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলেই তিনি ভোটার হিসেবে গণ্য হন।

এসকে