• ঢাকা
  • শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ১২:১২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২০, ১২:১৪ পিএম

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের মধ্যস্থতা, ভারতের প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক
কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের মধ্যস্থতা, ভারতের  প্রত্যাখ্যান

বহুলালোচিত জম্মু-কাশ্মীর ইস্যুতে জাতিসংঘ মহাসচিবের দেওয়া মধ্যস্থতার প্রস্তাবকে এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে ভারত। রোববার (১৬ ফেব্রুয়ারি) নয়াদিল্লির পক্ষ থেকে  প্রকাশিত এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

এ প্রসঙ্গে মোদী সরকার জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে মাথা না ঘামিয়ে জাতিসংঘের উচিত পাকিস্তান অবৈধভাবে যেসব এলাকা দখল করে রেখেছে তা খালি করানোর দিকে মনোযোগ দেওয়া।

সম্প্রতি ইসলামাবাদ সফর করেছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তখন কাশ্মীর নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ভারত-পাকিস্তান রাজি থাকলে ইস্যুটি নিয়ে মধ্যস্থতার জন্য সম্মত আছে জাতিসংঘ।

যদিও ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার জাতিসংঘ মহাসচিবের প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ভারতের কোনো অবস্থান পরিবর্তন হয়নি। জম্মু-কাশ্মীর ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ। যা অতীতেও ছিল, আছে এবং থাকবে। এখন যে ইস্যুতে আলোচনার প্রয়োজন তা হলো- পাকিস্তান অবৈধভাবে ও জোরপূর্বক আমাদের যেসব এলাকা দখল করে রেখেছে সেগুলো খালি করানো। 

তিনি বলেছিলেন, এর পরও অন্য কোনো ইস্যু যদি থাকে তাহলে সেটি আমরা দ্বিপক্ষীয়ভাবে সমাধান করব। এক্ষেত্রে তৃতীয় কোনো পক্ষের মধ্যস্থতার প্রয়োজন নেই। ভারত আশা করছে, নয়াদিল্লির বিরুদ্ধে ইসলামাবাদ যে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে জাতিসংঘ মহাসচিব তার ওপর জোর দেবেন।

উল্লেখ্য, পরমাণু ক্ষমতাধর দুই দেশ ভারত ও পাকিস্তান উভয়ই কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে আসছে। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর দুই প্রতিবেশী এখন পর্যন্ত তিনটি বড় যুদ্ধের সম্মুখীন হয়েছিল। যার মধ্যে দুটিই সংঘটিত হয়েছে কাশ্মীর ইস্যুতে।

এসকে