• ঢাকা
  • বুধবার, ০৮ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ১২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২০, ১২:৪৮ পিএম

ডায়মন্ড প্রিন্সেস থেকে ৪০০ মার্কিন যাত্রীর জাপান ত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
ডায়মন্ড প্রিন্সেস থেকে ৪০০ মার্কিন যাত্রীর জাপান ত্যাগ
ইয়োকোহামা বন্দরের কোয়ারেন্টাইনে থাকা জাপানী প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস

জাপানের প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৪০০ মার্কিন যাত্রী অবশেষে জাপান ত্যাগ করেছেন। সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে দুটি বিশেষ মার্কিন বিমানে করে তাদের টোকিওর হানেদা বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

গত ৩ ফেব্রুয়ারি থেকে তিন হাজার ৭০০ আরোহী নিয়ে প্রমোদতরীটি ইয়োকোহামা সমুদ্রবন্দরে কোয়ারেন্টাইনে ছিল। হংকং থেকে ওঠা ৮০ বছরের এক চীনা যাত্রীর মাধ্যমে জাহাজটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। প্রমোদতরীটিতে ৪০০ জনেরও বেশি মার্কিন নাগরিক ছিলেন। এদের মধ্যে ৪০ জনের দেহে এ ভাইরাস পাওয়া গেছে।

আক্রান্তদের জাপানে চিকিৎসা দেয়া হচ্ছে। বাকিরা সোমবার সকালে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের পথে রওনা হন।

এদিকে জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা ডায়মন্ড প্রিন্সেসের আরও ৭০ যাত্রীর দেহে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। এ নিয়ে ওই জাহাজে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৫৫তে গিয়ে দাঁড়ালো। তাদের মধ্যে একজন কোয়ারেন্টাইন কর্মকর্তাও রয়েছেন।

ওই জাহাজে প্রায় ৪০০ আমেরিকান নাগরিকসহ ৩ হাজার ৭০০ যাত্রীকে দুই সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে যাদের নতুন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে, তাদের চিকিৎসার জন্য জাপানি হাসপাতালে পাঠানো হয়েছে।
এসকে

আরও পড়ুন