• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০১:৪৩ পিএম

কভিডের চিকিৎসায় রোবট

কভিডের চিকিৎসায় রোবট
কভিডের চিকিৎসা সেবায় ব্যবহার হচ্ছে রোবট ● ইন্টারনেট

কভিড-নাইনটিন সংক্রমণ ঠেকাতে রোগী শনাক্ত ও পরামর্শ দেয়ার পাশাপাশি চিকিৎসা সেবায় ব্যবহার হচ্ছে রোবট। ওষুধ সরবরাহ ও জীবাণুমুক্ত করতেও সক্ষম এটি।

চীন ছাড়াও নিউ ইয়র্কে দেখা গেছে এমন রোবটের ব্যবহার।

সংক্রমণের ১৪ দিন পর্যন্ত কভিডের উপসর্গ বোঝা যায় না। এতে আক্রান্ত ব্যক্তির মাধ্যমে সুস্থ মানুষের শরীরে দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। আবার সেবা দিতে গিয়ে সংক্রমণের শিকার হচ্ছেন চিকিৎসক ও নার্সরাও।

এমন পরিস্থিতিতে চীনের গুয়াংডং প্রদেশে হাসপাতাল ও বিমানবন্দরে আক্রান্ত শনাক্তে ব্যবহার করা হচ্ছে রোবট। শরীরের তাপমাত্রা মাপার পাশাপাশি মাস্ক না পড়ে কেউ ঘোরাফেরা করছেন কিনা সেদিকে নজর রাখা হচ্ছে।

জীবাণুমুক্ত করতে আলটাভায়োলেট রে ব্যবহার করছে ফাইভজিচালিত এই রোবট।

এটি একসঙ্গে ১২ জনের তাপমাত্রা মাপতে সক্ষম বলে জানান রোবটের নির্মাতা ঝাং শাওফেই। কারও শরীরে অস্বাভাবিক তাপমাত্রা ধরা পড়লেই ছবি তুলে নেয় রোবটটি।

এর আগে পূর্ব চীনের হ্যাংজু শহরের একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখা দুই শতাধিক পর্যটকের সেবায় ব্যবহার করা হয় ‘লিটল পিনাট’ নামের একটি রোবট। খাবার নিয়ে যাওয়ার পাশাপাশি অতিথিদের গান শোনাতে সক্ষম রোবটটি এরই মধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নিউ ইয়র্কের টাইমস স্কয়ারেও প্রাণঘাতী ভাইরাস সম্পর্কে পরামর্শ ও নির্দেশনা দিতে দেখা গেছে ৫ ফুট উচ্চতার রোবট- প্রামোবটকে। পথচারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার পাশাপাশি আলাপ জমাতেও পটু স্বয়ংক্রিয় সেবা দিতে সক্ষম রোবটটি।

এসএমএম