• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০২:০৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০২:০৭ পিএম

‘তাপস রাজনৈতিক প্রতিহিংসার শিকার’

‘তাপস রাজনৈতিক প্রতিহিংসার শিকার’
বক্তব্য রাখেন মমতা বন্দ্যোপাধ্যায় ● আনন্দবাজার পত্রিকা

সারদা ও রোজভ্যালিকাণ্ডে একাধিক তৃণমূল নেতা, মন্ত্রী ও সসংসদের গ্রেফতারি নিয়ে যে বারুদ জমেছিল, তাপস পালের মৃত্যু যেন তাতে বিস্ফোরণ ঘটাল।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) রবীন্দ্রসদনে প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন তৃণমূল সাংসদ তাপস পালকে শেষশ্রদ্ধা জানাতে গিয়ে ক্ষোভে ফুঁসে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ফের একবার আঙুল তুলে তিনি বললেন, প্রতিহিংসামূলক রাজনীতির তৃতীয় শিকার তাপস পাল।

২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি কটকের ঝাড়পদা জেল থেকে মুক্তি পেয়েছিলেন তাপস পাল। ততদিনে এক বছর এক মাস জেল খেটে ফেলেছেন তিনি। বন্দিদশাতেই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। জেল মুক্তির বছর দু’য়েকের মাথায় মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) মৃত্যু হয় তার। সারদা ও রোজভ্যালিকাণ্ডে তৃণমূল নেতাদের গ্রেফতার নিয়ে এতদিন জনসভায় নিয়ম করে কেন্দ্রীয় সরকার বিঁধতেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাপস পালের মৃত্যুতেও সেই আবহ তৈরি হল। রবীন্দ্র সদনে দাঁড়িয়ে ফের মমতা তোপ দাগলেন কেন্দ্রীয় সরকারের দিকেই। তার অভিযোগ, এজেন্সির দ্বারা অত্যাচারিত হয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন তাপস পাল। তিনি ক্ষত-বিক্ষত হয়ে গিয়েছিলেন।

আনন্দবাজার পত্রিকা জানায়, তৃণমূল নেত্রীর দাবি, সেই চাপ সামলাতে না পেরেই অসময়ে চলে গেলেন তাপস পাল।

তাপস পালের মৃত্যুর সঙ্গে মমতা জুড়ে দিয়েছেন তৃণমূল নেতা সুলতান আহমেদ ও তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর মৃত্যুরও প্রসঙ্গও।

তার দাবি, কেন্দ্রীয় সরকারের প্রতিহিংসামূলক রাজনীতির তৃতীয় শিকার  তাপস পাল।

সুলতান আহমেদের মৃত্যু প্রসঙ্গে মমতার বক্তব্য, একটা চিঠি পেল, একটা ফোন এল। তার পর বাথরুমে গেল মারা গেল।

এদিন তাপস পালের মৃত্যু নিয়ে আক্ষেপ চাপা থাকেনি মমতার গলায়। তিনি বলেন, তাপস পাল ফুরিয়ে গেল। অথচ তার যাওয়ার কথা নয়। এ তার অকাল মৃত্যু হল।

এসএমএম