• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০২:২২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২০, ০২:২২ পিএম

নয়া সোচ নয়া ভারত!

‘নকলের সহযোগিতা নাও... ধরা পড়লে শৃঙ্খলা ভঙ্গ করো না’

‘নকলের সহযোগিতা নাও... ধরা পড়লে শৃঙ্খলা ভঙ্গ করো না’

ভারতের উত্তর প্রদেশের মাও জেলার এক শিক্ষক বোর্ড পরীক্ষার আগে শিক্ষার্থীদের প্রতি পরামর্শ দিয়ে বলেছেন নকল করতে। একই সঙ্গে তিনি বলে দিয়েছেন, নকল করতে গিয়ে ধরা পড়লে কেমন আচরণ করতে হবে কর্তৃপক্ষের সঙ্গে। ঐ শিক্ষকের এমন বক্তব্যসহ একটি ভিডিও ক্লিপ এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে  ছড়িয়ে পড়েছে।

#WATCH Mau: Manager of Harivansh Memorial Inter College gives instructions to students appearing in state board examination; says 'write your exam with the help of cheating and maintain discipline when your 'chit' is caught'. (18.02) pic.twitter.com/nMeiUQmQai — ANI UP (@ANINewsUP) February 20, 2020 "

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ভারতীয় বার্তা সংস্থা এএনআই প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, হরিভানশ মেমোরিয়াল ইন্টার কলেজের বোর্ড পরীক্ষার পরীক্ষার্থীদের নির্দেশনা দিচ্ছেন এক শিক্ষক। তাকে বলতে শোনা গেছে, নকলের সহযোগিতা নিয়ে পরীক্ষা দাও। কিন্তু যদি নকল করতে গিয়ে ধরা পড়ো তাহলে শৃঙ্খলা ভঙ্গ করো না। 

তার এমন বক্তব্যের একেকটি পর্যায়ে উপস্থিত কর্মীবৃন্দ করতালির মাধ্যমে তাকে অভিনন্দিত করেন।

তিনি শিক্ষার্থীদের আরও বলেছেন, নকল করতে গিয়ে ধরা পড়লে শিক্ষকের সঙ্গে তর্ক না করতে। কারণ এতে করে পুরো স্কুলের ক্ষতি হতে পারে।

ওই শিক্ষক বলেন, যদি পরীক্ষক চড় মারেন, সহ্য করো ও ক্ষমা চাও। তর্ক করো না, তা হলে তোমাদের সবাইকে অকৃতকার্য করে দেবে তারা।

পরীক্ষার উত্তরপত্রের সঙ্গে শিক্ষককে ১০০ রুপির নোট ঘুষ দেওয়ারও প্রস্তাব দিতে শোনা গেছে ওই শিক্ষককে। তিনি বলেন, যদি তোমরা ১০০ রুপির নোট দাও, তাহলে শিক্ষক চোখ বন্ধ করে তোমাদের পাস করিয়ে দেবেন।

বক্তব্যের শেষে বক্তা শিক্ষার্থীদের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে বলেছেন।  তার ভাষণ শেষ হয়েছে, ‘জয় হিন্দ, জয় ভারত’ স্লোগান দিয়ে।

জেলা ম্যাজিস্ট্রেট জ্ঞান প্রকাশ ত্রিপাঠি বলেন, ‘বিষয়টি সম্পর্কে আমরা অবগত হয়েছি। তদন্তের পর কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ 

সূত্র: আউটলুক ইন্ডিয়া।

এসকে