• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৪:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৪:৪০ পিএম

ট্রাম্পের যেসব প্রশ্নের মুখে পড়তে পারেন মোদী

ট্রাম্পের যেসব প্রশ্নের মুখে পড়তে পারেন মোদী
ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদী ● আনন্দবাজার

ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে কি না, আসন্ন ভারত সফরে তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে জানতে চাইবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উঠবে গণতন্ত্র রক্ষার প্রসঙ্গও।

শনিবার (২২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাত দিয়ে এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা। 

পত্রিকাটি জানায়, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আমেরিকার গভীর শ্রদ্ধাবোধ রয়েছে জানিয়ে হোয়াইট হাউসের একপদস্থ কর্মকর্তা শুক্রবার (২১ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে বলেন, ভারত ও আমাদের দেশে যে গণতান্ত্রিক ঐতিহ্য ও ধর্মীয় স্বাধীনতার পরিবেশ রয়েছে, তা নিয়ে আলোচনা করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভারত সফরে বিষয়দু’টি নিয়ে তিনি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে যেমন একান্তে আলোচনা করবেন, তেমনই তা নিয়ে বলবেন প্রকাশ্যেও। এর মধ্যে ধর্মীয় স্বাধীনতার বিষয়টি অগ্রাধিকার পাবে।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ভারত সফরে প্রধানমন্ত্রী মোদীর কাছে কিছু জানতে চাইবেন কি না, সাংবাদিকদের এই প্রশ্নে হোয়াইট হাউসের কর্মকর্তাটি এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, বিষয়গুলো (সিএএ এবং এনআরসি) আমরা জানি। আমরা উদ্বিগ্নও। আমার মনে হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এই দু’টি বিষয় নিয়েই কথা বলবেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে। ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিষয়টি ভারতের সংবিধানেই রয়েছে। সেখানে ধর্মীয় সংখ্যালঘুদের সম্মান দেয়ার অঙ্গীকার করা হয়েছে। বিশ্বের প্রধান চারটি ধর্মের পীঠস্থান ভারত। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের কাছেও বিষয়টি খুব গুরুত্বপূর্ণ।

এসএমএম