• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ১১:৩৫ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২০, ১১:৩৫ এএম

ইরানের সংসদ নির্বাচনে এগিয়ে খামেনির রক্ষণশীল জোট

ইরানের সংসদ নির্বাচনে এগিয়ে খামেনির রক্ষণশীল জোট
আয়াতুল্লাহ আলী খামেনি- ফাইল ফটো

ইসলামি প্রজাতন্ত্র ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এগিয়ে রয়েছে সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির নেতৃত্বাধীন রক্ষণশীল জোট। শনিবার (২২ ফেব্রুয়ারি) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আংশিক ফলাফল ঘোষণা করলে এমন আভাস পাওয়া যায়। নির্বাচনে ২৯০টি সংসদীয় আসনের মধ্যে এখন পর্যন্ত অর্ধশতাধিক আসনে জয় নিশ্চিত করেছে রক্ষণশীলরা।

যদিও রাজধানী তেহরানের ফল এখনো প্রকাশিত হয়নি। সেখানে ভোট গণনা চলছে। তবে অঞ্চলটির সাবেক মেয়র ও রক্ষণশীল নেতা মোহাম্মাদ বাকের কালিবফের নেতৃত্বাধীন প্রার্থীরা এতে এগিয়ে রয়েছেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

এর আগে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে নির্বাচনি কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। শেষ বেলায় ভোটার উপস্থিতি বাড়ার কারণে ওইদিন দিবাগত রাত ১২টা পর্যন্ত চলে ভোটের কার্যক্রম। এর পরপরই শুরু হয় ভোট গণনার কাজ। 

আগামী সোমবার (২৪ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে ভোটের ফল ঘোষণা করা হবে।

এবারের সংসদ নির্বাচনে ২৯০ আসনের বিপরীতে প্রার্থী হয়েছেন ৭ হাজার ১৫৭ জন। তাছাড়া প্রায় ৫ কোটি ৭৯ লাখ ১৮ বৈধ ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে ২৯ লাখ ৩১ হাজার নতুন ভোটার।

ইরানের শাসনতন্ত্র অনুসারে, দেশটির সাধারণ নির্বাচনে একজন প্রার্থীকে কোনো আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হতে হলে সংশ্লিষ্ট আসনে প্রদত্ত ভোটের অন্তত শতকরা ২০ ভাগ ভোট পেতে হবে। আর নির্বাচনে বিজয়ীরা চার বছরের জন্য সংসদ সদস্য হিসেবে কাজ করবেন।

আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই নির্বাচনকে ব্যাপক গুরুত্বের সঙ্গে দেখছেন বিশ্লেষকরা। যদিও খামেনির আধিপত্যের ধারাবাহিকতা বজায় থাকলে দেশটির পররাষ্ট্রনীতিতে তেমন কোনো পরিবর্তন আসবে না বলেই ধারণা সংশ্লিষ্টদের।

উল্লেখ্য, ইরানে প্রতি চার বছর পরপর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে দেশটিতে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮ বছর বা এর বেশি বয়সী সব নাগরিক নির্বাচনে ভোট দিতে পারেন।

এসকে