• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৫:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৫:৫৪ পিএম

ট্রাম্পের ভারত সফরে নজর গোটা বিশ্বের

ট্রাম্পের ভারত সফরে নজর গোটা বিশ্বের
নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প ● ফাইল ছবি

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুই দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরে দু’দেশের মধ্যে প্রতিরক্ষা ও বাণিজ্যখাতে কয়েকটি চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই এ সফরের দিকে নজর গোটা বিশ্বের। 

ট্রাম্পের সফর ঘিরে সৌন্দর্যবর্ধনসহ ব্যাপক আয়োজন করেছে ভারত। খরচ করা হচ্ছে প্রায় ১৩০ কোটি রুপি।

নরেন্দ্র মোদীর নিজ রাজ্য গুজরাটের আহমেদাবাদে সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে নামবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরসঙ্গী হিসেবে থাকছে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জ্যারেড কুশনারসহ ১২ সদস্যের প্রতিনিধি দল।

বিমানবন্দর থেকে মাত্র ২২ কিলোমিটার দূরে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে ‘নমস্তে ট্রাম্প’ আসর। কয়েক লাখ মানুষের উপস্থিতিতে স্টেডিয়াম উদ্বোধনের পর বক্তব্য রাখবেন ট্রাম্প ও মোদী।

স্টেডিয়াম ও সড়ক সংস্কারে খরচ হয়েছে ৮০ থেকে ৮৫ কোটি রুপি, যা গুজরাট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক বাজেটের প্রায় এক দশমিক পাঁচ ভাগ।

ট্রাম্পের নিরাপত্তায় মোতায়েন করা হচ্ছে পুলিশের ১২ হাজারের বেশি অতিরিক্ত সদস্য।

গুজরাটের বস্তি আড়াল করতে ৪০০ মিটার এলাকায় দেয়াল নির্মাণ করায় ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা।

তারা বলেন, নরেন্দ্র মোদী সবাইকে দেখাতে চান তিনি কতোটা উন্নয়ন করেছেন। আর সে কারণেই সত্য গোপনের এই চেষ্টা। দেয়াল তৈরি করে আমাদের আড়াল করতে চাইছেন, যাতে ট্রাম্প আমাদের বাস্তবতা দেখতে না পান।

স্টেডিয়ামে যাওয়ার আগে সবরমতী আশ্রমে কিছুক্ষণের জন্য দাঁড়াবে ট্রাম্পের গাড়িবহর। সেখানে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাবেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের সফর ঘিরে সেজে উঠেছে রাজধানী দিল্লিসহ আগ্রাও। আহমেদাবাদ থেকে সপরিবারে ট্রাম্প যাবেন আগ্রার ঐতিহাসিক তাজমহলে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি।

হায়দ্রাবাদ হাউসে অনুষ্ঠিত হবে ট্রাম্প-মোদী শীর্ষ বৈঠক।

সফরে প্রতিরক্ষা ও বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

ট্রাম্পের সফর নিয়ে প্রশ্ন তুলল কংগ্রেস

আনন্দবাজার পত্রিকা জানায়, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যখন ভারতে এসেছিলেন, আগেভাগে জানিয়ে দিয়েছিলেন, দেখা করবেন কংগ্রেসের নেতাদের সঙ্গে। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের সফরের তিন দিন আগেও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মনমোহন সিংহদের সঙ্গে দেখা করার কোনও কর্মসূচি নেই।

রোববার (২৩ ফেব্রুয়ারি) এই অবস্থায় প্রথা ভেঙে ট্রাম্পের সফরের আগেই মুখ খুলল কংগ্রেস। 

কংগ্রেসের সরাসরি প্রশ্ন, এই আড়ম্বর বছরের শেষে আমেরিকার নির্বাচনের প্রচার হয়েই থেকে যাবে না তো? এই ঢাকঢোলের আওয়াজে হারিয়ে যাবে না তো আসল বিষয়গুলো? কংগ্রেস বিদেশ বিভাগের দায়িত্বে থাকা নেতা আনন্দ শর্মা সংবাদ সম্মেলন করে বলেন, এইচওয়ান-বি ভিসার সমাধান, সে দেশে কাজ করা পেশাদারদের সামাজিক নিরাপত্তা বাবদ নেয়া অর্থ ফেরত এবং ভারতের সামগ্রী আমেরিকায় সস্তায় বিক্রির সুযোগ ফেরানোর মতো বিষয় সুনিশ্চিত করা দরকার ভারতের। দেশের সার্বভৌমত্ব, আত্মসম্মান ও রাষ্ট্রহিত যেন বজায় থাকে। কারণ, সফরের আগেই মার্কিন প্রেসিডেন্ট ভারত ভাল ব্যবহার করেনি বলে মন্তব্য করেছেন। 

এরপরে বিজেপির সম্বিত পাত্র নাম না করে সোনিয়া গান্ধীকে কটাক্ষ করে বলেন, আমরা সব সময়েই ‘অতিথি দেবো ভব’-তে বিশ্বাস করি। ইটালিতে সেই প্রথা আছে কি না, খোঁজ নিতে হবে।

কংগ্রেসের পাল্টা বক্তব্য, আমরা সফরকে তো স্বাগতই জানাচ্ছি। তবে আহমেদাবাদের সঙ্গে গান্ধীর স্মৃতি জড়িয়ে। গান্ধীর জীবন সাদামাঠা, গরিবের জন্য সমর্পিত। অথচ সেখানেই বস্তি ঢেকে, দেয়াল তুলে গরিবের অপমান করা হচ্ছে।

আনন্দ শর্মা বলেন, মার্কিন প্রেসিডেন্ট বলছেন, মোদী তাকে জানিয়েছেন, এক ১ কোটি লোক স্বাগত জানাবেন। অথচ আয়োজন করছে ‘ট্রাম্প নাগরিক অভিনন্দন সমিতি’। যার নেপথ্যে কে, কেউ জানে না। অথচ সব খরচ সরকারের। নরেন্দ্র মোদী কেন বুক ঠুকে বলছেন না, তার বন্ধুর জন্য খরচ করছেন? 

এসএমএম