• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৯:৫২ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১২:৩২ পিএম

কোভিড-১৯

ইরানে ৮ জনের মৃত্যু

ইরানে ৮ জনের মৃত্যু

প্রাণঘাতী কোভিড-১৯ (করোনাভাইরাস) ৩২টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের পর সর্বাধিক সংখ্যক মানুষ মারা গেছে ইরানে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনের সর্বশেষ তথ্য অনুস্বারে, কোভিড-১৯ আক্রান্ত হয়ে ইরানে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৮ জন।

রোববার (২২ ফেব্রুয়ারি) আরও দুই রোগীর মৃত্যুর কথা নিশ্চিত করেছে ইরানের সরকার। এতে করে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ জনে। কিন্তু আল আরাবিয়া বলছে, প্রাথমিকভাবে এ সংখ্যা ১৮ জন। ইরানের আন্তর্জাতিক গণমাধ্যম তাদের আরবি টুইটার পেজে এই মৃত্যুর  কথা জানিয়েছে বলে দাবি করা হচ্ছে।

কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মধ্যপ্রাচ্যে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে ইরানে। চীনের হুবেই প্রদেশ থেকে উৎপত্তি হলেও প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার এখন পৃথিবীর ৫ মহাদেশে বিস্তৃত হয়েছে।

ইরানে প্রথম শনাক্ত করা হয় দেশটির শিয়া ধর্মাবলম্বীদের পবিত্র শহর হিসেবে পরিচিত কোমে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বুধবার (১৯ ফেব্রুয়ারি) দু’জন প্রবীণের মৃত্যু হয়। 

আল আরাবিয়ার প্রতিবেদন অনুযায়ী, দেশটির জাতীয় নির্বাচনে (২১ ফেব্রুয়ারি) ভোটারের কম উপস্থিতি ছাড়াও ভাইরাস মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপের সমালোচনা করে বিক্ষোভ করেছেন ইরানের নাগরিকরা।

দেশটির উত্তরের শহর তালাশে সরকারবিরোধী বিক্ষোভের কারণে মহামারী মোকাবেলা বিঘ্নিত হয়েছে।

আল আরাবিয়ার প্রতিবেদনে দাবি করা হয়, প্রাণঘাতী এই ভাইরাসটির বিস্তার ঠেকাতে রোববার (২৩ ফেব্রুয়ারি) থেকে আগামী ১০ দিনের দেশজুড়ে আয়োজিত সব ফুটবল ম্যাচ বাতিল করেছে দেশটির সরকার।

এসএমএম/এসকে