• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১১:২৪ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১১:২৪ এএম

মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর

গো-হীন খাদ্য সংকটে ডোনাল্ড ট্রাম্প!

গো-হীন খাদ্য সংকটে ডোনাল্ড ট্রাম্প!

দুই দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (২৪ ফেব্রুয়ারি) ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সফরকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ভারত সরকার। কিন্তু এর পরেও ব্যাপক আক্ষেপ আর অতৃপ্তি থেকেই যাবে মার্কিন প্রেসিডেন্টের। কারণ এই সফরকালে নিজের সবচেয়ে পছন্দের গো মাংশের সকল খাবারই যে থাকছে মেন্যুর বাইরে। এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা সিএনএন।

ট্রাম্পের ভারত সফরকে দেশটিতে শুরু হয়েছে সাজ-সজ্জার এলাহিকাণ্ড। যেখানে শুছু সৌন্দর্যবর্ধনসহ আনুষাঙ্গিক আয়োজন করতেই খরচ করা হচ্ছে প্রায় ১৩০ কোটি রুপি। ট্রাম্পের আরাম আয়েশের দিকে নজর রেখে নেয়া হচ্ছে সম্ভাব্য সকল প্রস্তুতি। কিন্তু তাকে বঞ্চিত হতে হচ্ছে নিজের সবচেয়ে পছন্দের খাবার, গো মাংসের সকল মেন্যু থেকে। অথচ সৌদি আরব থেকে শুরু করে সাম্প্রতি সিঙ্গাপুর সফর এমনকি নিজের নিত্য খাবারের তালিকায় বীফ স্ট্যাক, বার্গারের মত খাবারগুলো তার চাই ই চাই। কিন্তু সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের দেশ ভারতে গোমাংস ভক্ষণ ধর্মীয়ভাবে গুরুপাপ। তাই স্ট্যাক, বার্গারের অতৃপ্তি নিয়েই দিন কাটাতে হবে মার্কিন প্রেসিডেন্টের।

এই সফরকালে ভারতের দিল্লি, গুজরাট ও আগ্রার মত ঐতিহ্যবাহি তিনটি রাজ্যে ভ্রমন করবেন ডোনাল্ড ট্রাম্প। উদ্বোধন করবেন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। এছাড়া ট্রাম্প ঘুরে দেখবেন তার অতি প্রত্যাশিত আগ্রার তাজহল। এক সময় আটলান্টায় এই তাজমহলের নামানুসারে একটি ক্যাসিনো খুলেছিলেন তিনি। যা থেকে তার তাজমহল প্রীতি সুস্পষ্ট বোঝা যায়।

ভোজন বিলাসীদের নাকি পেটের মধ্যে দিয়েই প্রবাহিত মনের নাড়ি। সেক্ষেত্রে গো-হীন খাদ্য সংকটে থেকে তাজমহলের রুপ কতটা উপভোগ্য হয় ট্রাম্পের কাছে তাই এখন দেখার বিষয়।

ট্রাম্পের সফরকে ঘিরে ভারতের দিকে নজর এখন গোটা বিশ্বের। সফরকালে দু’দেশের মধ্যে প্রতিরক্ষা ও বাণিজ্যখাতে কয়েকটি চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে