• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১২:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১২:৪৭ পিএম

কোভিড-১৯ আতঙ্ক

ইরানের সঙ্গে ৩ প্রতিবেশীর সীমান্তদ্বার রূদ্ধ

ইরানের সঙ্গে ৩ প্রতিবেশীর সীমান্তদ্বার রূদ্ধ

গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত ঠিক তখনই করোনা আতঙ্কে ইরানের সঙ্গে লাগোয়া সীমানা বন্ধ করে দিয়েছে তুরস্ক ও পাকিস্তানসহ প্রতিবেশি তিন দেশ।

সোমবার (৩৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান জানায় রোববার (২৩ ফেব্রুয়ারি) বিবৃতি প্রকাশের মাধ্যমে দেশগুলো নিজেদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, করোনা ভাইরাস খুব দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। এটা খুবই আতঙ্কের বিষয়। তুরস্ক, আফগানিস্তান ও পাকিস্তান সরকার চায় না তাদের জনগণের মধ্যেও প্রাণঘাতী এই ভাইরাস সংক্রমিত হোক। তাই দেশগুলো ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে লাগোয়া নিজেদের সীমান্ত আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

চীনের রাষ্ট্রীয় স্বাস্থ্য কমিশনের দাবি, সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা ২ হাজার ৪৬৫ জনে পৌঁছেছে। তাছাড়া আক্রান্তের সংখ্যা ৭৮ হাজারের অধিক। 

সরকারি হিসাব অনুযায়ী, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিলে যোগ দেওয়া নতুনদের মধ্যে অধিকাংশই হুবেই প্রদেশের। তাছাড়া পর্যবেক্ষণে রয়েছেন আরও তিন লক্ষাধিক মানুষ।

বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসের তাণ্ডব শুরু হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

এমনকি সিঙ্গাপুরেও কয়েকজন বাংলাদেশির করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তারা সকলেই বর্তমানে দেশটিতে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

এসকে