• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২০, ০৪:০০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২০, ০৪:০১ পিএম

প্রতিরক্ষা ক্ষেত্রে ৩০০ কোটি ডলারের চুক্তি ট্রাম্প-মোদীর

প্রতিরক্ষা ক্ষেত্রে ৩০০ কোটি ডলারের চুক্তি ট্রাম্প-মোদীর
বৈঠকে আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ● রয়টার্স (আনন্দবাজার)

হায়দরাবাদ হাউসে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভারত-মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য আলোচনা হয়েছে বলে প্রেস বিবৃতিতে জানালেন দুই রাষ্ট্রপ্রধান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তিক্ষেত্রে কৌশলগত অংশিদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষয়েই আলোচনা হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও  বলেন, এই সফর দু’দেশের কাছেই অত্যন্ত ফলপ্রসূ। আমাদের মধ্যে অ্যাপাশে ও এমএইচ-৬০ হেলিকপ্টার কেনা-বেচার চুক্তি হয়েছে। এই হেলিকপ্টারগুলোর বিশ্বের মধ্যে উন্নততম।

ইসলামি সন্ত্রাসবাদ রুখতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আমার কথা হয়েছে। একই সঙ্গে সন্ত্রাস দমনে পাকিস্তানের সঙ্গেও নিরন্তর আলোচনা চালাচ্ছে আমেরিকা।

বৈঠকের আগে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট যেমন ভারতের অভ্যর্থনায় আবেগাপ্লুত, তেমনই মোদীও তাকে ভারত সফরের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 

ভারতীয়রা যেভাবে তাকে স্বাগত ও অভ্যর্থনা জানিয়েছেন, তাতে তিনি যে অভিভূত, তা ধরা পড়েছে মার্কিন প্রেসিডেন্টের কথায়।

তিনি বলেন, গত দু’দিন, বিশেষ করে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে যেভাবে আমাকে আপনারা স্বাগত জানিয়েছেন, সেটা আমার কাছে বিরাট সম্মানের। 

তবে একই সঙ্গে মোদীকে হালকাচালে বলেন, ওখানে হয়তো আমার চেয়ে আপনার জন্যই বেশি লোক ছিল। সোয়া লক্ষ মানুষ স্টেডিয়ামের ভেতরে ছিলেন। যতবারই আমি আপনার নাম করেছি, তারা উল্লাসে ফেটে পড়েছেন। দেশের মানুষ আপনাকে খুব ভালবাসে। 

পাল্টা কৃতজ্ঞতা প্রকাশ করতে ভোলেননি নরেন্দ্র মোদী। 

তিনি বলেন, আপনাকে এবং আপনার সঙ্গে আসা মার্কিন প্রতিনিধিদের আমি স্বাগত জানাই।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া চলছে। সরাসরি ভোটের কথা উল্লেখ না করেও মোদী বলেন, আমি জানি আপনি এখন খুব ব্যস্ত। তবু আপনি সময় বের করে ভারত সফরে এসেছেন। তার জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ। 

ডোনাল্ড ট্রাম্প বলেন, এর আগে ভারত-মার্কিন সম্পর্ক কখনও এত ভাল ছিল না। আমরা এমন কিছু কাজ করেছি, যা দু’দেশের উন্নয়নে সহায়ক হবে। 

তিনি বলেন, সুন্দর ভবিষ্যতের জন্য দু’দেশ যৌথ ভাবে কাজ করবে। বিশেষ করে নারী শক্তি বৃদ্ধিতে দু’দেশ যৌথভাবে কাজ করছে। 

ভারতীয় উপমহাদেশের শান্তি ও স্থিতাবস্থা নিয়ে আলোচনা হয়েছে ট্রাম্প ও মোদীর দ্বিপাক্ষিক বৈঠকে। বিশেষ করে জোর দেয়া হয়েছে সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা নিয়ে।

ট্রাম্প বলেন, ইসলামিক সন্ত্রাস রুখতে মোদী এবং আমি একসঙ্গে কাজ করছি এবং করে যাবো।প্রতিরক্ষা ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক আরও ভাল করতে প্রতিরক্ষা চুক্তি হচ্ছে বলে মন্তব্য করেছেন ট্রাম্প। এ সময় তিনি বলেন, আমার মনে হয়, মোদীও সেটা স্বীকার করবেন। আনন্দবাজার।

এসএমএম