• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২০, ০৪:০২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২০, ০৪:০২ পিএম

ধর্ষণ ঠেকাবে ঝুমকা

ধর্ষণ ঠেকাবে ঝুমকা
ঝুমকার ওজন ৪৫ গ্রাম, লম্বায় ৩ ইঞ্চি ● এনডিটিভি

আত্মরক্ষা সবচেয়ে বড় অস্ত্র ‘ঝুমকা’ এখন নারী ক্ষেত্রে। আইনের ওপর আস্থা ফিকে হতে থাকায় ধর্ষণ, শ্লীলতাহানি রুখতে ক্যারাটে থেকে শুরু করে গোলমরিচের স্প্রে বা নিদেনপক্ষে ছোট হাতিয়ার ব্যাগে এখন নিয়ত সঙ্গী বহু নারীর। বারাণসীর অশোক ইনস্টিটিউটে রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট বিভাগের গবেষক শ্যাম চৌরাসিয়া এক চমকপ্রদ আবিষ্কারে তাক লাগিয়েছেন সবাইকেই। ধর্ষকদের বাগে পেলে মোকাবেলা করতে এক অভিনব গয়না তৈরি করেছেন তিনি। তবে সে যেমন তেমন গয়না নয়, এ হল ‘ঝুমকা বন্দুক’। এনডিটিভি বাংলা।

দেশজুড়ে বাড়তে থাকা ধর্ষণ, শ্লীলতাহানির নানাবিধ ঘটনা প্রতিরোধের ক্ষেত্রে গবেষণা করেই প্রস্তুত করা হয়েছে এই ঝুমকা।

নারীদের বিশেষ সুরক্ষাকবচ হিসাবেই দেখা হচ্ছে এই অলঙ্কার তথা অস্ত্রকে। নারীদের আত্মরক্ষা তথা দুষ্কৃতীদের শায়েস্তা করার জন্য ঠিক কীভাবে ব্যবহার করতে হবে এই স্মার্ট ঝুমকা। তারই খবর প্রকাশ করেছে এনডিটিভি

কী এই স্মার্ট ঝুমকা?

এই ঝুমকা ইভটিজার তথা ধর্ষকদের নিজে হাতে মোকাবেলা করার এক অস্ত্র। যেমন সুন্দর দেখতে এই ঝুমকা, তেমনই চমকপ্রদ এর কার্যকারিতা। এই ঝুমকা থেকে মরিচেরগুঁড়োর গুলি বেরোবে। স্মার্ট ঝুমকার কারিগর বারাণসীর শ্যাম চৌরাসিয়া জানান, স্মার্ট ঝুমকা বন্দুক দিয়ে দুষ্কৃতীদের দিকে লাল আর সবুজ লঙ্কাগুঁড়োর বুলেট ছোঁড়া যাবে। ঝুমকাতে থাকা বিশেষ বোতামে চাপ দিলেই বেরিয়ে আসবে গুলি।

এই ঝুমকার একটি বৈশিষ্ট্য হল এতে ১০০ এবং ১১২ ডায়ালেও তৎক্ষণাৎ অবহিত করা যাবে। বোতাম টিপলেই ১১২ এবং ১০০ এই দুই  জরুরি নম্বরেও ফোন যাবে।

ব্লুটুথ দিয়ে সংযোগ করার বৈশিষ্ট্য

এই ঝুমকা বন্দুক যে কোনও মোবাইলের ব্লুটুথ থেকে সংযোগ করার বন্দোবস্তও রয়েছে। বিশেষ পরিস্থিতিতে এই কানের দুল হাতে নিয়ে গুলিও চালানো যাবে। গুলি থেকে সবুজ লঙ্কা আর লাল লঙ্কাগুঁড়ো বেরোবে। মোবাইলের ব্লুটুথ এক ঘণ্টা চার্জ দিলেই এক সপ্তাহ দিব্যি চলবে।

ঝুমকার অন্যান্য বৈশিষ্ট্য

এই বিশেষ হাতিয়ার তৈরিতে শ্যাম চৌরাসিয়ার চার মাস সময় লেগেছে। এর ওজনও খুবই কম। ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকা ৩ ইঞ্চি লম্বা। এই ঝুমকায় ৩ ইঞ্চি লম্বা ৫ মিলিমিটার মোটা ফোল্ডিং ব্যারেল আছে। যা ঝুমকা বন্দুকে ফিট করে নিলেই ইভটিজার বা ধর্ষকদের জব্দ করতে পারবেন নারী। এই বৈদ্যুতিন ডিভাইসে ৩ খানা ৭০ ভোল্টের ব্যাটারি এবং ২টি সুইচ রয়েছে। প্রথম সুইচ এই বন্দুকের ট্রিগার এবং দ্বিতীয় সুইচে ১১২ এবং ১০০ নম্বরে ফোন যাবে। এটি প্রস্তুত করতে ৪৫০ টাকা লেগেছে।

এসএমএম