• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০১:৪৮ পিএম

বাম ছাত্র সংগঠনগুলোর কর্মসূচি

কলকাতায় তীব্র বিক্ষোভের মুখে পড়তে চলেছেন অমিত শাহ 

কলকাতায় তীব্র বিক্ষোভের মুখে পড়তে চলেছেন অমিত শাহ 
অমিত শাহ - ফাইল ছবি

কলকাতায় এলে তীব্র প্রতিক্রিয়ার মুখে পড়তে হবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। আগামী রোববার (১ মার্চ) অমিত শাহের কলকাতায় আসার কথা। সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে তার ভাষণ দেয়ার কথা। পশ্চিমবঙ্গের বামপন্থী, কংগ্রেসি ছাত্র সংগঠনগুলো আগেই ঠিক করে রেখেছিল- সিএএ, এনপিআর এবং এনআরসির বিরোধিতায় বিমানবন্দর থেকেই অমিত শাহকে বিক্ষোভ দেখানো হবে। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে সম্প্রতি দিল্লিতে ঘটে যাওয়া হিংসাত্মক ঘটনা, যার জেরে এই  প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৭ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন ২০০-রও বেশি নিরাপরাধ সাধারণ মানুষ, যাদের মধ্যে প্রায় ৯০ জন এখনও গুলিবিদ্ধ অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। 

এসএফআই-সহ বাম ছাত্র সংগঠনগুলো বুধবার (২৬ ফেব্রুয়ারি) স্পষ্ট করে দিয়েছে যে দিল্লির ঘটনার প্রতিবাদে প্রথম থেকে শেষ পর্যন্ত অমিত শাহের বিরোধিতা ও বিক্ষোভ দেখানো হবে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফরের সময়ও বাম ও কংগ্রেসি ছাত্র সংগঠনগুলো কালো পতাকা, কালো বেলুন নিয়ে রাজভবন হেলিপ্যাড থেকে শুরু করে সর্বত্র প্রতিবাদ বিক্ষোভ দেখিয়েছিল। তাদের দাবি, বিক্ষোভের মাত্রা এবার আরও বাড়বে।

মঙ্গলবারই সিপিআই (এম) এর শীর্ষ নেতা তথা পশ্চিমবঙ্গ বিধানসভার পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী মন্তব্য করেছিলেন, দিল্লির ঘটনা কোনো বিক্ষিপ্ত সন্ত্রাস বা জাতিদাঙ্গা নয়, রীতিমতো পরিকল্পনা করেই পুরো ঘটনাটি ঘটতে দেয়া হয়েছে। পূর্ব দিল্লির একের পর এক মহল্লায় আগুন জ্বালানো হল, গুলি চালিয়ে মানুষ মারা হল, আর প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী কিছুই জানতেন না, এই গল্প শিশুরাও বিশ্বাস করবে না। ঠিক এমনই ঘটেছিল গুজরাট দাঙ্গার সময়। প্রায় সাত দিন ধরে পুলিশকে বসিয়ে রেখে দাঙ্গাবাজদের হত্যালীলা চালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়া হয়েছিল। এখানেও ঠিক তেমনই গুজরাটের ছায়া দেখতে পাওয়া যাচ্ছে।

অনেক টালবাহানার পর শহীদ মিনারে ১ মার্চ অমিত শাহের সভার মৌখিক অনুমতি পেয়েছে বিজেপি। তাকে ওই দিন সিএএ-র জন্য সম্বর্ধনা জানানো হবে। আর সেদিনই অমিতকে কালো পতাকা দেখাবে বাম ছাত্রছাত্রীরা। 

বুধবার দলের নেতাদের সঙ্গে নিয়ে সভাস্থল পরিদর্শন করে এসেছেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

জানুয়ারিতে কলকাতায় এসেছিলেন নরেন্দ্র মোদি। সেসময় তাকে কালো পতাকা দেখানোর কর্মসূচি নিয়েছিল বাম ছাত্ররা। অমিত শাহ এবার কলকাতায় এলে তাকে ভয়ে ভয়ে থাকতে হবে বলে মনে করছেন এসএফআইর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। তিনি বলেছেন, কালো পতাকা দেখিয়ে তাকে স্বাগত জানানো হবে।

এফসি