• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৬:০০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৬:০০ পিএম

দিল্লি সংঘাতে নিহত বেড়ে ৪২, গুরুগ্রামে হাই অ্যালার্ট

দিল্লি সংঘাতে নিহত বেড়ে ৪২, গুরুগ্রামে হাই অ্যালার্ট
গুরুগ্রামে নিরাপত্তা বাহিনীর তৎপরতা- আনন্দবাজার

দিল্লিতে সহিংসতার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪২ জনে পৌঁছেছে। এখনও থমথমে পরিস্থিতি বিরাজ করছে মৌজপুর বাবরপুর, জাফরাবাদসহ বেশ কয়েকটি এলাকায়। 

শুক্রবারের (২৮ ফেব্রুয়ারি) ভারতীয়া দৈনিক সংবাদপত্র আনন্দবাজার প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, নামাজের আগে নিরাপত্তার লক্ষ্যে গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। হিংসার ঘটনায় এখনও পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। দিল্লির হিংসার তদন্তে দু’টি বিশেষ তদন্তকারী দল (‘সিট’) গঠন করা হয়েছে।

এ দিন অবশ্য দোকানপাট কিছুক্ষণ খোলা রাখার জন্য কোথাও কোথাও কার্ফু শিথিল করা হয়েছে বলেও জানায় পত্রিকাটি। গত রোববারের (২৩ ফেব্রুয়ারি) ঘটনার পরেই অ্যালার্ট জারি হয়েছিল গুরুগ্রামে। এ দিন নামাজের প্রাক্কালে সেই অ্যালার্ট আরও কঠোর করা হয় নিরাপত্তার কথা ভেবে।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে হিংসার ঘটনায় কারা কারা জড়িত, কারা অর্থ জোগাচ্ছে, তা খুঁজে বের করার জন্য দিল্লি হাইকোর্ট এ দিন কেন্দ্রীয় সরকার, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে নোটিস দিয়েছে। দিল্লির হিংসার ঘটনার তদন্ত শুরু ও তা এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই সব তথ্য প্রয়োজন। 

আগামী ৩০ এপ্রিল, পরবর্তী শুনানির দিন কেন্দ্র, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে এ ব্যাপারে জানাতে বলেছে হাইকোর্ট।

এ দিকে, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার দিল্লির নতুন পুলিশ কমিশনারের নাম ঘোষণা করেছে। আগামী কাল অবসর নিচ্ছেন দিলিই পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েক। তার স্থলাভিষিক্ত হচ্ছেন দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইন ও শৃঙ্খলা) এস এন শ্রীবাস্তব।

এসকে