• ঢাকা
  • শনিবার, ০৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: মার্চ ১৫, ২০২০, ০৭:২৮ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৫, ২০২০, ০৭:২৮ এএম

মাত্রাতিরিক্ত গোমূত্র পান করে হাসপাতালে রামদেব!

আন্তর্জাতিক ডেস্ক
মাত্রাতিরিক্ত গোমূত্র পান করে হাসপাতালে রামদেব!
এসক্ল ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করে ছড়ানো হয় রামদেবের অসুস্থতার কথা- ছবি: চেকফর স্পাম/ইন্ডিয়াটুডে.ইন

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে অত্যধিক মাত্রায় গোমূত্র পান করে অসুস্থ হয়ে পড়ায় এবার হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতের যোগগুরু (ইয়োগি গুরু) বাবা রামদেব।

সম্প্রতি ভারতের হিন্দু মহাসভার পক্ষ থেকে দাবি করা হয়, করোনা রুখতে একমাত্র 'মহৌষধি' হল গোমূত্র। আর দাবি করা হচ্ছে যে, এরই প্রেক্ষিতে 'সুস্থ ভারত' গড়ার ক্ষেত্রে অন্যতম সুপরিচিত এই যোগগুরু পান করেন মাত্রাতিরিক্ত গোমূত্র। যার পার্শ্ব-প্রতিক্রিয়ার ফলে এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়েন তিনি।

করোনাভাইরাসের ওষুধ হিসেবে তার এই গোমূত্র পানের দাবিকে কেন্দ্র করে ভারতের সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে বহু পোস্ট। সম্প্রতি সেদেশের ফেসবুকে ভাইরাল হয়েছে, এই প্রাণঘাতী ভাইরাসের হানা থেকে বাঁচতে অত্যধিক মাত্রায় গোমূত্র পান করে হাসপাতালে ভর্তি হয়েছেন বাবা রামদেব।

শুধু তাই নয়, এই দাবির স্বপক্ষে রামদেবের একাধিক ছবিও পোস্ট করা হয় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে অসুস্থ অবস্থায় রামদেবকে হাসপাতালে নেয়া ও চিকিৎসকের সেবা প্রদানের দৃশ্য দেখা যায়। অপর একটি ছবিতে হাসপাতালে ভর্তি থাকতে দেখা গেছে তাকে। আর তাকে ঘিরে রেখেছেন তার ভক্তরা। ফেসবুকের বেশ কিছু অ্যাকাউন্ট থেকে এই ছবিগুলো পোস্টের মাধ্যমে গুরু রামদেবের এই গোমূত্র পানে অসুস্থ হয়ে পড়ার দাবি করা হয়েছে।

সত্যত্তা যাচাইয়ে পোস্টের স্ট্যাটাসে ইংরেজিতে লেখা ‘বাবা রামদেব উইক হাসপাতাল’ বা 'বাবা রামদেব সিক' লিখে গুগলে অনুসন্ধান করলে সংবাদমাধ্যমে প্রকাশিত আসল ছবিটির সন্ধান মেলে। ওই খবর অনুযায়ী, প্রকৃতপক্ষে দেরাদুনে অনশন ভঙ্গের পর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল রামদেবকে। ছবিটি ওই সময়ের তোলা।

তবে ভাইরাল হওয়া ছবি প্রসঙ্গে বাবা রামদেবের মুখপাত্র তিজারওয়ালা এসকে একটি টুইট করেছেন। টুইটে তিনি লিখেছেন, এসব ভুয়া খবর। রামদেব সম্পূর্ণ সুস্থ রয়েছেন।

এসকে