• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০২০, ০২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২০, ০২:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান

যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান
আয়াতুল্লাহ আলি খোমেনি

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খোমেনি।

ষড়যন্ত্র তত্ত্বের ইঙ্গিত দিয়ে টেলিভিশনে এক বক্তৃতায় খোমেনি বলেন, আমেরিকা ইরানের সবচেয়ে বড় শত্রু এবং এই মহামারির পেছনে আমেরিকা দায়ী। 

তিনি বলেন, আমি জানি না এই অভিযোগ কতটা বাস্তব, কিন্তু বর্তমান পরিস্থিতিকে কারা সরল মনে বিশ্বাস করবে যে আপনাদের থেকে ওষুধ নেয়া নিরাপদ? হয়তো আপনাদের ওষুধের মাধ্যমেই ভাইরাসটি আরও ছড়িয়ে পড়তে পারে।

কোনও প্রমাণ না দিয়েই তিনি অভিযোগ করেন, এই ভাইরাসটি ইরানিদের জন্য তৈরি করা হয়েছে এবং এজন্য তারা বিভিন্ন উপায়ে ইরানিদের জিনগত তথ্য সংগ্রহ করেছে।

ইরানের ওপর পরমাণু নিষেধাজ্ঞা না তুলে সহায়তা দেয়ার প্রস্তাবকে আমেরিকা ভণ্ডামি বলে অভিযোগ তুলেছেন অন্যান্য ইরানি কর্মকর্তারা।

করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ইরান বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটিতে পরিণত হয়েছে এবং মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি সংখ্যক আক্রান্ত রেকর্ড করা হয়েছে এই ইরানে। যা ২১ হাজার ৬০০ জনেরও বেশি।

সরকারি হিসেবে মৃত্যুর সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৮৫ জনে। তবে আশঙ্কা করা হচ্ছে, ইরানে সংক্রমণ ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।

এসএমএম