• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৬, ২০২০, ০৩:২৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৬, ২০২০, ০৩:২৫ পিএম

করোনাভাইরাস আতঙ্ক

হ্যাকিং ও গুজব রুখতে একাট্টা সাইবার যোদ্ধারা

আন্তর্জাতিক ডেস্ক
হ্যাকিং ও গুজব রুখতে একাট্টা সাইবার যোদ্ধারা

মহামারি প্রাদুর্ভাব সৃষ্টিকারী করোনাভাইরাস নিয়ে বিভিন্ন  সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ভারচ্যুয়াল ওয়ার্লেডে মিথ্যা প্রচারণা ও গুজব রুখতে গ্লোবাল নেটওয়ার্কিং সিস্টেমের নিরাপত্তা জোরদারে ঐক্যবদ্ধভাবে মাঠে নামছে বিশ্বের বিভিন্ন প্রান্তের সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি দল।

বৃহস্পতিবার (২৬ মার্চ) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, মাইক্রোসফট কর্প ও অ্যামাজন.কম-এর চৌকস সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ দলের নেতৃত্বে বিশ্বের ৪০টিরও বেশি দেশের সাইবার এক্সপার্টসরা এই মিশনে অংশ নিচ্ছেন। এরইমধ্যে এই মিশন পরিচালনায় গঠন করা হয়েছে 'কোভিড-১৯ সিটিআই লীগ'।

এই মিশনের প্রধান ৪ সমন্বয়কারীদের একজন, মার্ক রজার এ প্রসঙ্গে বলেন, এই মুহূর্তে সাইবার নিরাপত্তা জোরদার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ইস্যু। আমাদের এই মিশনে চিকিৎসা গবেষণায় নিয়োজিত বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ওয়েব সাইটগুলোতে সর্বোচ্চ সতর্ক দৃষ্টি রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এই মুহূর্তে বিশ্বের বেশ কয়েকটি প্রতিষ্ঠান প্রাণঘাতী কোভিড-১৯ মোকাবিলায় কিট ও ভ্যাকসিন উদ্ভাবন ও উন্নয়নের কাজে ব্যস্ত রয়েছে। মানবিক বিপর্যয় রোধে দ্রুততম সময়ে এই কাজ সম্পন্ন করতে হবে তাদের। আর তাই নিরাপত্তার ব্যাপারটি যাতে হ্যাকারদের দ্বারা বিপর্যস্ত না হয়, সেজন্যে আমাদের এই উদ্যোগ।

তিনি বলেন, সারা বিশ্ব থেকে নির্বাচিত চৌকস সাইয়ার যোদ্ধাদের এই বিশেষ মিশনে সম্পৃক্ত করা হয়েছে। এরইমধ্যে মাঠে নেমে পড়েছেন তারা। হ্যাকিং বা সাইট ক্র্যাশিংয়ের মত বিপর্যয় ছাড়াও ওয়েব ওয়ার্ল্ডে হ্যাকারদের সৃষ্টি যেকোনো সমস্যা মোকাবিলায় আমরা প্রস্তুত। সেক্ষেত্রে আমাদের প্রথম লক্ষ থাকবে সমস্যা আঘাথানার আগেই তাকে প্রতিহত করা।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ওয়েবসাইটে করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন তথ্যের অপপ্রচার ও গুজব রুখতেও সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে কাজ করবে দলটি। এমনটাই জানিয়েছেন সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান অকটার এই ভাইস প্রেসিডেন্ট।

বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের সাইবার নিরাপত্তা ব্যবস্থায় নিয়োজিতদের প্রতি এ কাজে যার যার অবস্থান থেকে সক্রিয় হওয়ারও আহ্বান জানান তারা।                    
এসকে