• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৬, ২০২০, ০৬:০২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৬, ২০২০, ০৬:০২ পিএম

‘চীন করোনা তৈরি করেনি, ছড়ায়নি’

আন্তর্জাতিক ডেস্ক
‘চীন করোনা তৈরি করেনি, ছড়ায়নি’
প্রতীকী ছবি

‘চীন ইচ্ছাকৃতভাবে করোনাভাইরাস তৈরি করে সারাবিশ্বে ছড়িয়ে দিয়েছে’- এ ধরনের অভিযোগকে ভ্রান্ত ও ভুল বলে মন্তব্য করেছেন ভারতে অবস্থিত চীনা দূতাবাসের মুখপাত্র জি রং।

করোনাভাইরাসকে অনেকে জায়গায় ‘চাইনিজ ভাইরাস‘ বা ‘উহান ভাইরাস‘ নামে যে ডাকা হচ্ছে, তাতেও ঘোর আপত্তি এই চীনা প্রতিনিধির। চ্যানেল আই অনলাইন।

বেশ ক্ষুব্ধ স্বরেই তিনি বলেন, ইচ্ছাকৃতভাবেই চীনের সঙ্গে এই ভাইরাসের যোগসূত্র তৈরি করা হচ্ছে। এ ধরনের অভিযোগ এবং চীনের মানুষজনকে দোষারোপ না করে বিশ্বের উচিত মহামারির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই করা এবং দ্রুত ব্যবস্থা গ্রহণ করা।

জি রং আরও বলেন, এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে রীতিমতো নিজেদের মধ্যে পারস্পরিক সংযোগ রেখে চলেছে ভারত ও চীন। উভয় দেশই একে অপরের সঙ্গে যোগাযোগ রেখে চলছে এবং এই কঠিন সময়ে মহামারি মোকাবেলায় একে অপরকে সমর্থন করছে দুই দেশ। ভারতের পক্ষ থেকে এই সময় চীনকে চিকিৎসা সহায়তা দেয়া হয়েছে এবং দুই দেশই এই সংক্রামক রোগের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের পক্ষে সমর্থন দিয়েছে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও বলা হয়েছে, করোনাভাইরাসের কেন্দ্রবিন্দু চীন বা সে দেশের উহান প্রদেশ এই কথা ঠিক নয়।

সেই প্রসঙ্গ তুলে ধরেই চীনা মুখপাত্র বলেন, যে সব লোকজন চীনের নামকে কলুষিত করার চেষ্টা করছেন তারা বোধহয় ভুলে যাচ্ছেন, বিশ্ব স্বাস্থ্য সুরক্ষায় এবং মানবজাতির কল্যাণে বরাবরই চীনের মানুষ বিশাল ত্যাগ স্বীকার করেছেন।

তিনি আরও বলেন, চীনের উহান প্রদেশের মানুষ করোনাভাইরাসে ব্যাপকভাবে আক্রান্ত হলেও চীনই যে এই মারণ ভাইরাসের উৎসকেন্দ্র তা কিন্তু প্রমাণ হয়নি। চীন এই ভাইরাসটি মোটেই তৈরি করেনি এবং ইচ্ছাকৃতভাবে এর সংক্রমণও ঘটায়নি। তাই করোনাকে ‘চীনা ভাইরাস’ নামে ডাকা একেবারেই ভুল বলে অভিহিত করেন তিনি।

উহান থেকে করোনা ছড়িয়ে পড়ার পর থেকে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ চীনের বিরুদ্ধে অভিযোগ করেছে, চীন ইচ্ছাকৃতভাবে করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছে। কিন্তু চীনারা এই বিষয়টি প্রতিবারই অস্বীকার করে আসছে এবং বিশ্ববাসীকে এ ধরনের ভ্রান্ত অভিযোগ না করে করোনা মোকাবেলায় দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে আসছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে ইটালি, স্পেন, ফ্রান্স, ইরানসহ পুরো বিশ্ব যেন মৃত্যুপুরিতে পরিণত হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি সহ বড় বড় দেশগুলোতেও দ্রুতগতিতে করোনা ছড়াতে শুরু করেছে।

সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৭৯ লাখ ৯১৫ জন। মারা গেছে ২১ হাজার ৫৭৭ জন।

এসএমএম