• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৭, ২০২০, ০৬:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৭, ২০২০, ০৬:৪৬ পিএম

করোনার ধাক্কায় বেহাল বিশ্ব অর্থনীতি

৫ লাখ কোটির প্যাকেজ দেবে জি-২০

৫ লাখ কোটির প্যাকেজ দেবে জি-২০
করোনা-সঙ্কট কাটাতে বিশ্বজুড়ে একযোগে লড়াইয়ের ডাক জি-২০ সম্মেলনে ● এএফপি

করোনাভাইরাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক যোগান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জি-২০ দেশগুলো। 

বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে সম্মিলিতভাবে ৫ লাখ কোটি ডলার অর্থ ঢালবে তারা এবং এই প্রয়াস সার্থক করতে নিজেদের মধ্যে সমন্বয় গড়ে তোলার আহ্বান জানিয়েছে সৌদি আরব।

বৃহস্পতিবার (২৬ মার্চ) জি-২০ গোষ্ঠীর নেতারা একটি ভিডিও সম্মেলন করেছেন। তাতে একত্র হয়ে করোনা-সঙ্কট মোকাবেলায় সংকল্প করেছেন গোষ্ঠীর নেতারা।

ওই সম্মেলনের পর জানান হয়, করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়া বিশ্ব অর্থনীতির দশা ফেরাতে ওই বিপুল পরিমাণ অর্থ জোগানো হবে।

সম্মেলনের পর একটি বিবৃতিতে জি-২০ গোষ্ঠীর নেতারা বলেছেন, বিশ্ব অর্থনীতিতে আমরা ৫ লাখ কোটি ডলারের অর্থ ঢালছি।

এই মহামারির ফলে সামাজিক, অর্থনৈতিক, এবং রাজস্ব ক্ষেত্রে যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে উঠতে রাজস্ব নীতি, আর্থিক ব্যবস্থা এবং নিশ্চিত পরিকল্পনার অঙ্গ হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে।

আর্থিক যোগান ছাড়াও এই পরিকল্পনা রূপায়ণে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-সহ বিভিন্ন দেশের ব্যাঙ্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো সংস্থার সঙ্গে সমন্বয় সাধনের সিদ্ধান্তও নেয়া হয়েছে। যাতে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে এই আর্থিক প্যাকেজ কাজে লাগানো যায়।

আর্থিক সহায়তা ছাড়াও করোনা-সঙ্কট কাটাতে বিশ্বজুড়ে একযোগে লড়াইয়ের আহ্বান জানিয়েছে চীন।

করোনার ধাক্কায় যাতে বিশ্ব অর্থনীতিতে যাতে মন্দা দেখা না যায়, সেজন্য বাণিজ্য শুল্ক কমানোর প্রস্তাব করেছেন চীনের প্রেসিডেন্ট শি চিনফিং। পাশাপাশি বাণিজ্য ক্ষেত্রে সমস্ত ধরনের বাধা সরানোরও প্রস্তাব করেছেন তিনি।

ভিডিও সম্মেলনে তিনি বলেছেন, এটি এমন একটা ভাইরাস যা কোনও দেশের সীমান্ত মানে  না। যে সঙ্কটের মোকাবেলা করছি, তা আমাদের সবার শত্রু। সে জন্য আমাদের সবাইকেই বিশ্বজুড়ে নিয়ন্ত্রণ ও চিকিৎসার শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। আনন্দবাজার।

এসএমএম