• ঢাকা
  • শনিবার, ৩০ মে, ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৯, ২০২০, ০৩:০৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৯, ২০২০, ০৩:১৪ পিএম

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৩০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৩০ হাজার

রাশ টানাই যাচ্ছে না সংক্রমণে। আর তার ফলে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে বিশ্বজুড়ে। মৃতের সংখ্যা এরই মধ্যেই ৩০ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে। ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার পেরিয়ে গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৮৮৯ জন। ৫ হাজার ৯৮২ মৃত্যু নিয়ে স্পেনের অবস্থাও বিপর্যস্ত। সেখানে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজারের বেশি।

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা এখন সাড়ে ৬ লাখেরও বেশি। তবে আশার খবর, সুস্থও হয়ে উঠেছেন প্রায় দেড় লাখ মানুষ।

বিশ্বজুড়ে অন্তত ১৭৫টি দেশে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এই মুহূর্তে পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক আমেরিকায়। সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার। মৃত্যু হয়েছে ২ হাজারের বেশি মানুষের। এর মধ্যে শুধু নিউ ইয়র্ক শহরেই মারা গেছে সাড়ে ৬০০ এর বেশি মানুষ।

নতুন করে শঙ্কা দেখা দিয়েছে চীনের হুবেই প্রদেশে। সেখানে ফের ৫ জনের মৃত্যু হয়েছে করোনায়। চীনে নতুন করে আক্রান্তের সংখ্যাও কিছুটা বেড়েছে। হুবেই প্রদেশের উহানেই প্রথম থাবা বসিয়েছিল করোনা।

সংক্রমণের ফলে লাফিয়ে লাফিয়ে মৃত্যু বাড়ছে ইরান ও ফ্রান্সেও। জার্মানিতেও থাবা বসিয়েছে করোনা। সেখানে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজারের বেশি মানুষ।

ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যানা মহাদেশেও। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন আর স্বাস্থ্যমন্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার প্রিন্স চার্লসও।

এশিয়ার অবস্থাও নাজুক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে এশিয়াকে সতর্ক করে দিয়েছে। ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। গত ২৪ ঘণ্টায় যেখানে মারা গেছেন ১৩৯ জন। প্রতিদিন আরও হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। দেশটির ভাইস প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন শীর্ষস্থানীয় ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। দেশটির অনেক আইনপ্রণেতা করোনায় আক্রান্ত। এরমধ্যে স্বাস্থ্যমন্ত্রীও রয়েছেন।

বাংলাদেশে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৪৮ জন। এরমধ্যে ৫ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১৫ জন। চিকিৎসা চলছে ২৮ জনের।

জেডএইচ/এসএমএম