• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩০, ২০২০, ০১:১৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০২০, ০১:১৯ পিএম

যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছাড়াবে, শঙ্কা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছাড়াবে, শঙ্কা ট্রাম্পের

কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহের মধ্যে মৃত্যুর হার সর্বোচ্চ হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প।

রোববার (২৮ মার্চ) সন্ধ্যায় হোয়াইট হাউসের রোজ গার্ডেনে কোভিড নিয়ে সংবাদ সম্মেলনে ট্রাম্প এ আশঙ্কার কথা জানান ট্রাম্প।

মৃত্যু এক লাখ বা তারও বেশি হতে পারে বলে প্রথমবারের মতো স্বীকার করেছেন ট্রাম্প ।

ট্রাম্প বলেন, মৃত্যুর সংখ্যা এক লাখ বা এর নিচে থাকলে সম্মিলিতভাবে করা খুব ভালো কাজ হবে।

এর আগে রোববার সকালে সিএনএন এর টকশো স্টেট অব দ্য ইউনিয়ন এ ‍যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফুচি (যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যালার্জি অ্যান্ড ইনফেক্সাস ডিজিজেস এর পরিচালক) এক মন্তব্য করে বলেছিলেন, কোভিড সংক্রমণে যুক্তরাষ্ট্রে এক লাখ বা তারও বেশি লোক মারা যেতে পারে। আমরা মিলিয়ন মিলিয়ন রোগী পেতে যাচ্ছি। তবে আমি এই হিসাব-নিকেশে আটকে থাকতে চাই না। কারণ মহামারি এখন চলমান। এটি সত্যও হতে পারে আবার ভুল প্রমাণিতও হতে পারে।

হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে ডা. ফুচির মন্তব্যের বিষয়ে প্রশ্নের জবাবে ট্রাম্প ওই স্বীকারোক্তি দেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্টে অ্যাট হোম গাইডলাইন আরও ৩০ দিন বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দুই সপ্তাহ আগে ১৫ দিনের জন্য এ গাইডলাইন ঘোষণা করেছিলেন তিনি যার মধ্যে গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত ছিল। সোমবার (৩০ মার্চ) ওই সময়সীমা শেষ হওয়ার কথা ছিল।

গত সপ্তাহে ট্রাম্প ১২ এপ্রিলের ইস্টারের পরের সময় দেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারবে বলেও আশা প্রকাশ করেছিলেন। কিন্তু এদিনের সংবাদ সম্মেলনে আগের অবস্থান থেকে সরে আসেন তিনি।

ট্রাম্প বলেন, কোভিড-১৯ এ সম্ভাব্য মৃত্যুর সংখ্যা সম্পর্কে রোববার তিনি সবচেয়ে সঠিক ও বিশদ তদন্ত ও বিশ্লেষণ প্রতিবেদন পেয়েছেন। যদি আমরা কিছু না করি তাহলে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

ট্রাম্প বলেন, দুই সপ্তাহের মধ্যে মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে। বিজয় অর্জিত হওয়ার আগেই জয় ঘোষণার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। আপনারা যত ভালো করবেন তত দ্রুত এই দুঃস্বপ্ন শেষ হবে।

সোমবার (৩০ মার্চ) সকাল নাগাদ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া সর্বশেষ তথ্যে যুক্তরাষ্ট্রে কোভিডে আক্রান্তের সংখ্যা এক লাখ ৪২ হাজার ৩৫৬ জন এবং মৃত্যুর সংখ্যা ২ হাজার ৪৯৩ এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা চার হাজার ৮৫৬ জন।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতেই কোভিডের প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে এখনও পর্যন্ত কোভিডের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। সেখানেই আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুওমো জানান, গত একদিনে ২৩৭ মৃত্যু নিয়ে শুধু নিউ ইয়র্কেই কোভিড রোগে আক্রান্ত ৯৬৫ জন মারা গেছে। এই প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর একদিনে এত মৃত্যু দেখেনি নিউ ইয়র্ক। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ৭ হাজার ১৯৫ জন কভিডে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ওই অঙ্গরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৫১৩। ইন্ডিপেন্ডেন্ট।

এসএমএম