• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩০, ২০২০, ০৯:১০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০২০, ০৯:১০ পিএম

বিশ্বে একদিনে ৩ হাজার জনের মৃত্যু

জাগরণ ডেস্ক
বিশ্বে  একদিনে ৩ হাজার জনের মৃত্যু
প্রতীকী ছবি

কোভিড-১৯ বিশ্বে একদিনেই ৩ হাজার ১০০ জনেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। বিশ্বজুড়ে ১৯৯ দেশ ও অঞ্চলে মৃতের সংখ্যা ৩৪ হাজারের বেশি। শুধু ইতালিতে ১০ হাজারের বেশি মৃত্যু হয়েছে এই ভাইরাসে। বর্তমানে ৭ লাখ ২৪ হাজারের বেশি আক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন দেড় লাখ।

চীন থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাসের প্রকোপে নাজেহাল অবস্থা ইউরোপের ইতালি, স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, বেলজিয়ামের মতো দেশের। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা স্পেন ও ইতালির। দুই দেশেই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা।

কোভিডে ইউরোপের দেশ স্পেনে একদিনে নতুন করে আরও ৮২১ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়ালো। দেশটিতে মোট আক্রান্ত ৭৪ হাজারের বেশি।

স্পেনের পর দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ইউরোপের আরেক দেশ ইতালি। নতুন করে দেশটিতে মারা গেছে ৭৫৬ জন। এই নিয়ে মৃতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। নতুন ৫ হাজার ২০০ আক্রান্তসহ মোট আক্রন্তের সংখ্যা ৯২ হাজার।

শুরুতে গুরুত্ব না দিলেও এ ভাইরাসের নতুন কেন্দ্র বলা হচ্ছে যুক্তরাষ্ট্রকে। দেশটিতে আক্রান্তের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। একদিনে নতুন করে ৫২১জনের মৃত্যু হয়েছে। যা নিয়ে মোট মৃতের সংখ্যা ২ হাজার ২০০ এর বেশি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৩ হাজারের বেশি।

ফ্রান্সে ৩১৯, যুক্তরাজ্যে ২৬০, ইরানে ১৩৯, নেদারল্যান্ডে ৯৩, জার্মানিতে ৮২, বেলজিয়ামে ৬৪, সুইজারল্যান্ডে ৩৩ জনের মৃত্যু হয়েছে।

 দেশে মোট কভিডে আক্রান্ত রোগীর সংখ্যা ৪৯। এদের মধ্যে ৫ জন মারা গেছে। আর ১৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এসএমএম