• ঢাকা
  • শনিবার, ৩০ মে, ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩১, ২০২০, ০৫:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩১, ২০২০, ০৫:৪০ পিএম

চীনে বনভূমিতে লাগা দাবানলে পুড়ে নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক
চীনে বনভূমিতে লাগা দাবানলে পুড়ে নিহত ১৯
আগুন নেভানোর চেষ্টা করছেন দমকল কর্মীরা ● এপি

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সিচুয়ান প্রদেশের জিচ্যাং শহরে বনভূমিতে লাগা দাবানলের আগুনে পুড়ে ১৯ জন নিহত হয়েছেন বলে সেদেশের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়ার এক খবরে জানানো হয়েছে।

আগুন নেভাতে এবং আশপাশের বসবাসকারীদের উদ্ধার করতে উদ্ধারকারীদের পাঠানো হয়েছে।

মঙ্গলবার (৩১ মার্চ) সরকারি গণমাধ্যম স্থানীয় এক তথ্য কর্মকর্তার বরাত দিয়ে জানায়, নিহতদের মধ্যে একজন গাইড এবং বাকিরা দমকলকর্মী।

সিচুয়ান প্রদেশের তথ্য অফিসার জানান, ওই বনে কখন আগুন লেগেছে তা ঠিক পরিষ্কার নয়। তবে সোমবার (৩০ মার্চ) বিকালে স্থানীয় একটি খামারে আগুনের সূত্রপাত হয়েছিল বলে জানা যায় যা পরে বাতাসের কারণে দ্রুত নিকটবর্তী পাহাড়ে ছড়িয়ে পড়ে।

আশপাশের বসবাসকারীদের সরিয়ে নিতে জরুরিভিত্তিতে ৩০০ জনেরও বেশি পেশাদার দমকলকর্মী এবং তাদের সহায়তা করার জন্য ৭০০ মিলিশিয়ানকে সেখানে পাঠানো হয়েছে।

সিনহুয়া জানায়, সিচুয়ানের পাশের অন্যান্য শহর থেকে আরও ৮৮৫ জন দমকলকর্মীকে সেখানে মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থলে ১৪২টি আগুন নির্বাপন ইঞ্জিন, ছয়টি দূরবর্তী জল সরবরাহ গাড়ি এবং প্রচুর অগ্নিনির্বাপক সরঞ্জাম কাজ করছে। সেই সাথে, আগুনের অগ্রগতি পর্যবেক্ষণ করতে ড্রোনও ব্যবহার করা হবে।

বছরখানেক আগে সিচুয়ান প্রদেশের ওই এলাকায় বনে লাগা দাবানলের আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের ৩০ কর্মী নিহত হয়েছিলেন। যা ২০১৫ সালে তিয়ানজিন বন্দরে রাসায়নিক গুদামে বিস্ফোরণে ১৭৩ জন নিহতের পর চীনের দমকল বাহিনীর মধ্যে সবচেয়ে মারাত্মক প্রাণহানির ঘটনা।

অন্যান্য অনেক দেশের মতো, জলবায়ু পরিবর্তন, আবাসস্থল ধ্বংস এবং বনাঞ্চলগুলোতে মানুষের দখলদারিত্ব বাড়ার ফলে চীনের বনেও সাম্প্রতিক সময়ে ঘন ঘন দাবানলের ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। ইউএনবি।

এসএমএম