• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২০, ০৬:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৫, ২০২০, ০৬:৫৭ পিএম

কোভিডমুক্ত উত্তর কোরিয়া!

কোভিডমুক্ত উত্তর কোরিয়া!
প্রতীকী ছবি

কোভিড-১৯ এর কবলে পড়ে (নভেল করোনাভাইরাস) বিশ্বজুড়ে আক্রান্ত ১১ লাখ আর মৃত্যু ছাড়িয়েছে ৫৯ হাজারে। সেখানে নিজেদের সম্পূর্ণ কোভিডমুক্ত রাখার দাবি করছে উত্তর কোরিয়া।

দেশটির মহামারি প্রতিরোধ সংস্থার প্রধান প্যাক মুয়াং সু জানান, নিবিড় পর্যবেক্ষণ ও সীমান্ত বন্ধের পাশাপাশি জনসচেতনতার কারণে এখনও ঠেকিয়ে রাখা গেছে এই ভাইরাসের প্রাদুর্ভাব।

যেখানে কোভিডে বিপর্যস্ত প্রতিবেশি চীন, দক্ষিণ কোরিয়া ও জাপান। আর ইউরোপ ও যুক্তরাষ্ট্রে প্রতিদিনই বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং মৃত্যের সংখ্যা। তবে পূর্ব এশিয়ার দেশ উত্তর কোরিয়ায় নেই এর কোনও ছাপ।

গত জানুয়ারি মাসে চীনে এ ভাইরাসটি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয় পিয়ংইয়ং। জাতিসংঘ ও মার্কিন অবরোধের কারণে দীর্ঘদিন ধরেই বিশ্বের সঙ্গে বিচ্ছিন্ন আছে দেশটি। তাই তাদের দাবি, কড়া নজরদারি আর জনসচেতনতার কারণেই দেশ এখন কোভিডমুক্ত।

উত্তর কোরিয়ার মহামারি প্রতিরোধ সংস্থার প্রধান প্যাক মুয়াং সু জানান, এই পর্যন্ত উত্তর কোরিয়ায় একজনও কভিড-১৯ এ আক্রান্ত হননি।

যদিও দুর্বল স্বাস্থ্যসেবার কারণে উত্তর কোরিয়ায় ব্যাপক প্রাণহানির আশঙ্কা করছিলেন বিশেষজ্ঞরা। তাই এক চিঠিতে কোভিডের মতো মহামারি মোকাবেলায় উত্তর কোরিয়াকে সহায়তা দেয়ার কথাও জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্যাক মুয়াং সু আরও জানান, এটা শুধু সম্ভব হয়েছে কয়েকটা নীতি মেনে চলার কারণে। বিদেশিদের কড়া নজরদারির পাশাপাশি কোয়ারেন্টাইনের ব্যবস্থাও করা হয়েছে। আর বিমান চলাচল ও স্থল সীমান্ত বন্ধ রাখার কারণে।

একঘরে থাকা উত্তর কোরিয়াতে কোভিড শনাক্তের কিট দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল রাশিয়া। আর নিষেধাজ্ঞা শিথিল করে জাতিসংঘ আরও ৯ লাখ ডলার সহায়তা দেয়ার ঘোষণাও দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইন্ডিপেন্ডেন্ট।

এসএমএম